বুধবার, ৯ জুন, ২০২১

বিজ্ঞানের দিশারী , James Clerk Maxwell

 

বিজ্ঞানের দিশারী ,

James Clerk Maxwell




বর্তমানকে ভাল ভাবে অতিবাহিত করার মধ্যেই ভবিষ্যতের সাফল্য যেমন লুকিয়ে থাকে তেমনি অতীতের সাফল্য ছাড়াও বর্তমান সুরক্ষিত হতে পারে না। তাই বর্তমানে বিজ্ঞানের যে অগ্রগতি, তার প্রধান কারণ লুকিয়ে রয়েছে অতীতে বহু মানুষের নিরলস প্রচেষ্টায়।  অতীতে  বিজ্ঞানের ক্ষেত্রে যাঁরা অনন্য কীর্তির অধিকারী তাঁদেরই মাত্র  কয়েকজনকে স্মরণ করতে উদ্যোগী হয়েছে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউট। ম্যাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়ের পরামর্শে স্কুল পড়ুয়াদের সঙ্গে নিয়ে ওই সমস্ত বিজ্ঞানীদের জন্মদিন পালনের জন্য শুরু হচ্ছে বিজ্ঞানের দিশারী অনুষ্ঠান। অনলাইনে বিভিন্ন স্কুলের পড়ুয়ারা সেখানে অংশগ্রহণ করবে। তাদের সঙ্গে থাকবে সংশ্লিষ্ট স্কুলের শিক্ষকেরা।

প্রেজেন্টেশনের মাধ্যমে ওই সমস্ত বিজ্ঞানীদের সম্পর্কে নানা তথ্য তুলে ধরবে পড়ুয়ারা। আলোচনা হবে তাঁদের জীবন এবং নানা কাজ নিয়ে। কর্মের মাধ্যমেই যে জীবনের সার্থকতা সেটা আরও একবার তুলে ধরা হবে।

 এর জন্য স্কুল কর্তৃপক্ষ মেল পাঠিয়ে যোগাযোগ করতে পারেন। স্কুল কানেক্ট টিম থেকে আপনাদের সঙ্গে আলোচনা করে নেওয়া হবে। বিস্তারিত ফোনেই জানিয়ে দেওয়া হবে।

অনুষ্ঠান দেখার জন্য এই লিঙ্কে যোগ দিন

https://bit.ly/3zg97Cr

 


আগামী ১৩ জুন বিশিষ্ট বিজ্ঞানী James Clerk Maxwell এর জন্মদিন।  ঐদিন দুপুর টো থেকে অনলাইনে অনুষ্ঠান হবে।  সেখানে থাকবে তিনটি স্কুলের পড়ুয়ারা….

1.    Sudpur High School, Purba Bardhaman

2.    Kalyani University Experimental High School

3.    An Individual Student (Debdutta Khan, Ranaghata Palchowdhury High School )

 





পরবর্তী অনুষ্ঠান ২৩ জুন।  স্কুল পড়ুয়াদের সঙ্গে উদযাপিত হবে  Alan Mathison Turing এর জন্মদিন।

 

 


 

ওই অনুষ্ঠানে যোগ দিতে আগামী ২২ জুনের মধ্যে মেল পাঠান bigyanmakaut@gmail.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ফটোগ্রাফির প্রতিযোগিতা, ছবির থিম: দুর্গাপুজো ২০২১

ফটোগ্রাফির প্রতিযোগিতা ছবির থিম : দুর্গাপুজো ২০২১   বন্ধু বা পরিবারের সঙ্গে পুজোর মণ্ডপে যাবে আর ছবি তুলবে না , সেটা কি...