রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

স্বয়ম প্ল্যাটফর্মে 'এন্টারপ্রেনিওরশিপ ম্যানেজমেন্টের' ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স (মুকস)

 

স্বয়ম প্ল্যাটফর্মে ম্যাকাউট, পশ্চিমবঙ্গ-র প্রথম অনলাইন কোর্স

 

স্বয়ম প্ল্যাটফর্মে 'এন্টারপ্রেনিওরশিপ ম্যানেজমেন্টের' ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স (মুকস)


 

এবার আরও এক ইতিবাচক পদক্ষেপ। পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট) -এর মুকুটে  একটি নতুন পালক যুক্ত করেছে। সেটি হল স্বয়ম প্ল্যাটফর্মে শুরু হচ্ছে "এন্টারপ্রেনিওরশিপ (শিল্পোদ্যোগ) ম্যানেজমেন্ট" এর নিজস্ব ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স।

কৃতিত্বটি মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক . সুজিত মুখোপাধ্যায়ের। তিনি এই কোর্সটি ডিজাইন করেছেন এবং তিনি ছয় সপ্তাহের এই কোর্সের প্রশিক্ষক। এই কোর্সটি ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং ২৬ শে মার্চ, ২০২১ শেষ হবে। সমস্ত শিক্ষার্থী সম্প্রদায়ের সুবিধার জন্য ম্যাকাউটের নিজস্ব এই অনলাইন কোর্স শুরু করতে মাননীয় উপাচার্য অধ্যাপক (.) সৈকত মৈত্র মহাশয় ভীষণ আগ্রহী।

 

ম্যাকাউট এবং এর অনুমোদিত কলেজগুলির শিক্ষার্থীরা অনার্স ডিগ্রির জন্য অথবা আবশ্যিক অতিরিক্ত প্রয়োজনীয়তা (এমএআর)-এর পয়েন্ট অর্জনের অংশ হিসাবে এই কোর্সে ভর্তি হতে পারে।

 

এন্টারপ্রেনিওরশিপ ডেভেলপমেন্টের এই কোর্সটি এন্টারপ্রেনিওরশিপ ডেভলপমেন্টের একটি সামগ্রিক তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি দেয়। এর মধ্যে রয়েছে উদ্যোক্তা তৈরী হওয়ার পথ, বাজারের সুযোগ বিশ্লেষণ, পণ্য-বাজারের পোর্টফোলিও বিশ্লেষণ, গ্রাহকদের পরিবর্তিত চাহিদা এবং পছন্দগুলি বোঝার জন্য বাজার সমীক্ষা, পণ্য পরিষেবাদি সম্পর্কে প্রতিক্রিয়া, প্রতিযোগিতা ম্যাপিং, বেঞ্চমার্কিং এবং ব্যবসার জন্য সেরা অনুশীলনগুলি কী কী সেটাও পরিষ্কার হবে এই কোর্স থেকে।  এর মধ্যে রয়েছে প্রকল্প গঠনের পদ্ধতি, প্রকল্প মূল্যায়ন কৌশল, আর্থিক পরিচালনা, মানবসম্পদ পরিচালন, নেতৃত্বের দক্ষতার বিকাশ এবং যে কোনও নতুন উদ্যোগ শুরু করার সাথে সংবিধিবদ্ধ বিধানগুলি সম্পর্কে জেনে নেওয়া।

 

 


অধ্যাপক (.) সুজিত মুখোপাধ্যায়


অধ্যাপক মুখোপাধ্যায় বর্তমানে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক। এর পূর্বে  অধ্যাপক মুখোপাধ্যায় কলকাতা ভারতীয় বিদ্যাভবন ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের  সহযোগী ডিন ছিলেন। তিনি একজন বিই। তারপরে তিনি  এমবিএ, এমফিল এবং ম্যানেজমেন্টে পিএইচডি করেছেন। তিনি কর্পোরেট জগতে  ১৫ বছর ধরে কাজ করেছেন এবং সেখানে তিনি বিভিন্ন পরিচালনামূলক পদে অধিষ্ঠিত ছিলেন। প্রফেসর মুখোপাধ্যায় দেশজুড়ে ভ্রমণ করেছেন এবং ঘরোয়া থেকে বহুজাতিক সংস্থাগুলির সঙ্গে সংযুক্ত হয়েছেন। তিনি ম্যানেজমেন্ট শিক্ষায় প্রায় ১৮ বছর অতিবাহিত করেছেন যেখানে তিনি শিক্ষার্থী পরামর্শদাতা এবং প্রতিষ্ঠান গঠনের একটি অত্যন্ত সমৃদ্ধকর অভিজ্ঞতা অর্জন করেছেন। ম্যানেজমেন্ট শিক্ষার ক্ষেত্রে তিনি বহু-শৃঙ্খলাবদ্ধ ক্ষেত্র যেমন মার্কেটিং, পরিচালনা, গবেষণা, বিক্রয়, ভোক্তা আচরণ, অর্থনীতি, কৌশলগত পরিচালনা, উদ্যোক্তা এবং সাধারণ ব্যবস্থাপনায় দক্ষতা অর্জন করেছেন। তিনি জাতীয় আন্তর্জাতিক জার্নালে বেশ কয়েকটি গবেষণাপত্র প্রকাশ করেছেন এবং জাতীয় আন্তর্জাতিক সম্মেলনে গবেষণাপত্র উপস্থাপন করেছেন।

 

কোর্স সম্পর্কে জানার জন্য

https://youtu.be/LxUM0X4C4Rg

 

কোর্স লিঙ্ক    

https://swayam.gov.in/explorer?searchText=Entrepreneurship+Management


Course certificate

30% OF INTERNAL ASSESSMENT & 70% OF TERM END FINAL PROCTORED EXAM

 

About SWAYAM

These MOOCs are programmes of Human Resource Development Ministry of the Govt. of India and the full form is "Study Webs of Active-Learning for Young Aspiring Minds (SWAYAM)".


আরও বিশদে জানার জন্য www.makautwb.ac.in 

ধন্যবাদ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

বাড়িতে বসেই বিনামূল্যে শিখুন Animated Presentation

  বাড়িতে বসেই বিনামূল্যে শিখুন Animated Presentation     অতিমারীর সময় থেকেই অনলাইন শিক্ষা প্রায় আবশ্যিক হয়ে উঠেছে। তাই অন...