বুধবার, ১ জুন, ২০২২

বিষয় : ফুড সায়েন্স বিভাগ, ম্যাকাউট, পশ্চিমবঙ্গ

ফুড সায়েন্স বিভাগ



মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , পশ্চিমবঙ্গ

NH-34, হরিণঘাটা, সিমহাট, নদীয়া 741249 (প্রধান ক্যাম্পাস)

বিএফ ব্লক, সেক্টর 1, বিধাননগর, কলকাতা, পশ্চিমবঙ্গ 700064

মোব নং: 9830130485/9830837526

 

মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,পশ্চিমবঙ্গ- এর অধীনে 'স্কুল অফ ফুড সায়েন্স অ্যান্ড অ্যাগ্রো টেকনোলজি' রয়েছে। স্কুলটি খাদ্য বিজ্ঞান, খাদ্য প্রযুক্তি এবং অ্যাগ্রো টেকনোলজি এই  তিনটি বিভাগ নিয়ে গঠিত। ম্যাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়ের পরামর্শে গঠিত এই কোর্সগুলি ছাত্রছাত্রীদের কর্মক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মুক্ত করে দিয়েছে।

 চলুন এক ঝলকে এই বিভাগ সম্পর্কে কিছু জেনে নেওয়া যাক:  

 ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ ২০১৯ সালে স্কুল অফ ফুড, ফার্মাসিউটিক্যাল অ্যান্ড মেডিকেল সায়েন্স অ্যান্ড টেকনোলজি-র অধীনে ছিল। পরবর্তীকালে এই বিভাগটি ২০২২ সালে খাদ্য বিজ্ঞান বিভাগ এবং খাদ্য বিজ্ঞান ও কৃষি প্রযুক্তি স্কুল এর অধীনে খাদ্য প্রযুক্তি বিভাগ হিসাবে পুনর্গঠন করা হয়েছিল। খাদ্য বিজ্ঞান বা ফুড সায়েন্স বিভাগ সম্পূর্ণভাবে মোট তিনটি কোর্স অফার করে। কোর্সগুলো হল (1) B.Sc (অনার্স) ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি, (2) M.Sc ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং (3) M.Sc ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন। বিভাগটি মোট প্রায় 100 জন শিক্ষার্থী রয়েছেন। রয়েছেন দক্ষতাসম্পন্ন অধ্যাপকরা। বিভাগটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ এবং ইন্টার্নশিপ প্রদান করে এবং এখনও পর্যন্ত 100% প্লেসমেন্ট রয়েছে।


মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়

 

 চাকরির সুযোগ কেমন ?

 ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজির ক্ষেত্রে কোর্স করতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য প্রচুর সুযোগ রয়েছে। খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তিতে স্নাতক বা স্নাতকোত্তররা হাসপাতালের মতো বিভিন্ন ক্ষেত্রে চাকরি পেতে পারে।

রেস্টুরেন্ট , খাদ্য প্রক্রিয়াকরণ কোম্পানি; ক্যাটারিং প্রতিষ্ঠান; কোমল পানীয় উৎপাদন সংস্থা; মশলা, এবং রাইস মিল ;

মান নিয়ন্ত্রণ সংস্থা; খাদ্য গবেষণা গবেষণাগার; এবং প্যাকেজিং শিল্প। বিভিন্ন ক্ষেত্রে কাজের সুযোগ রয়েছে। 

স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থীরা বায়োটেকনোলজি এবং বায়োইনফরমেটিক্স কোম্পানি, জল সংরক্ষণ এবং গবেষণা প্রতিষ্ঠান এবং ফার্মাসিউটিক্যাল শিল্পের মতো জায়গায় চাকরিও সুরক্ষিত করতে পারে।

ল্যাব টেকনিশিয়ান, বায়োকেমিস্ট, ফুড কেমিস্ট, কোয়ালিটি কন্ট্রোল/ফুড ইন্সপেক্টর, ফুড প্রোডাক্ট ডেভেলপমেন্ট ডিরেক্টর, ডিগ্রী এবং ডিপ্লোমা কলেজের ফ্যাকাল্টি ইত্যাদির মতো চাকরি খাদ্য প্রযুক্তিবিদদের জন্য উপযুক্ত। স্নাতক/স্নাতকোত্তর শিক্ষার্থীরা সফল উদ্যোক্তা হতে পারে।

শিক্ষার্থীরা স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ে খাদ্য বিজ্ঞান ও পুষ্টির চাকরি নিতে পারে। খাদ্য বিজ্ঞানী এবং পুষ্টিবিদ হিসাবে কাজ করার জন্য স্নাতক ডিগ্রি যথেষ্ট হলেও। যারা শিক্ষকতা এবং গবেষণায় তাদের ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য স্নাতকোত্তর বা ডক্টরেট ডিগ্রিও গুরুত্বপূর্ণ। স্নাতক/স্নাতকোত্তর শিক্ষার্থীরা সফল উদ্যোক্তা হতে পারে। কিছু বিশেষ চাকরি হল ডায়েটিশিয়ান, জিম প্রশিক্ষক, স্পোর্টস ডায়েটিশিয়ান, হাসপাতালের ডায়েটিশিয়ান, সরকারি পুষ্টিবিদ, সমন্বিত শিশু উন্নয়ন পরিষেবা প্রকল্পের প্রশিক্ষক, এনজিও ইত্যাদি।

Reputed Recruiters:

Some top recruiters for graduates/postgraduates in Food Science and Technology are Amul, Keventer Agro, Britannia, Kreamz Confectionery Pvt. Ltd., Raja Biscuits, EFRAC, United Breweries, Monginis, Red Cow Dairy etc.

Some top recruiters for postgraduates in Food Science and Nutrition are Dabur India Ltd., ITC, Patanjali Ayurveda Ltd., Apollo Hospitals, Peerless Hospitals, AMRI, etc.

Admission: Students can get admission in the graduate and post-graduate courses of Food Science and Technology and Nutrition by appearing in the CET Examination which is due on 30.06.2022. Regarding further querries and eligibility criteria please visit the official website www.makautwb.ac.in (https://makautwb.ac.in/)

 About the Courses:

Food Science and Technology is inter-disciplinary in nature, blend of physical science, bioscience, nutrition and basic engineering. It deals with the techniques involved in production, processing, preservation, packaging, labeling, quality management, and distribution of food products. The field also involves techniques and processes that are used to transform raw materials into food. Extensive research goes behind making food items edible as well as nutritious.   This has led to the emergence of Food Science & Technology courses. The M.Sc Food Science and Technology under MAKAUT, W.B was offered in the year 2019 and the B.Sc Food Science and Technology course was offered from the year 2020.

Food Science & Nutrition is the integration of two disciplines, food science and human nutrition. It is an inter-disciplinary subject blend of food science, food chemistry, food microbiology, human physiology, biochemistry, nutrition and dietetics. It also deals with the techniques involved in processing, preservation, quality management of food as well as menu planning, disease management and public health. The M.Sc Food Science and Nutrition was offered in the year 2021 and soon there is plan to open the B.Sc Food Science and Nutrition course in a couple of years.

 



CET দিয়ে এই কোর্স ভর্তি হওয়া যায়।

ভর্তি সংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করুন ০৩৩-২৯৯৯১৫৩৪/৮১৫৮৮৬১৬১০


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নতুন আঙ্গিকে 'বিজ্ঞানের দিশারী',

নতুন আঙ্গিকে ' বিজ্ঞানের দিশারী '    পরিচালনায়ঃ স্কুল কানেক্ট বিভাগ, মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , পশ্চিমবঙ্গ ...