বুধবার, ১৯ জুন, ২০১৯

পড়াশুনা এখন আর নিষ্প্রাণ নয়, আনন্দদায়ক 

কলকাতার এডুকেশন ফেয়ারে বললেন উপাচার্য 




কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে ১, ২ এবং ৩ জুন হয়ে গেল এডুকেশন ফেয়ার। বিভিন্ন জেলা থেকে ছাত্রছাত্রীরা এসেছিলেন নানা প্রশ্ন নিয়ে। সেখানে আয়োজন করা হয়েছিল এক আলোচনা সভা. সেখানে নানা কোর্স নিয়ে আলোচনা তো হয়. পাশাপাশি মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র ভয় ছাত্র ছাত্রীদের সঙ্গে আলোচনা করেন। বিভিন্ন কোর্স নিয়ে তাদের পরামর্শ দেন. সেখানেই তিনি জানান, বর্তমানে আর কোনো  পঠন পাঠন নিষ্প্রাণ নয়. পুরোটাই আনন্দদায়ক। বিশেষ করে এই বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত নতুন কোর্স চালু হতে চলেছে সেগুলিও যেমন চাকরির ক্ষেত্রে সম্ভাবনা বাড়াবে তেমনি জ্ঞানের ভান্ডারও বাড়বে।বিভিন্ন শিল্প সংস্থার সঙ্গে আলোচনা করে সমীক্ষা করে নিয়ে আসা হয়েছে নতুন কোর্স। 

বিটেক কোর্স নিয়ে পড়াশুনা করতে গেলে জয়েন্ট পরীক্ষায় পাশ করতে হয়. কিন্তু পেশাগত বা প্রফেশনাল কোর্স নিয়ে পড়তে গেলে কমন এন্ট্রান্স টেস্ট দিতে হয়. এই ফেয়ারে সে সব নিয়ে বিস্তারিত আলোচনা হয়. ডাক্তারি পড়তে চেয়ে ব্যর্থ হলেও কিভাবে সেই ব্যবস্থার সঙ্গে যুক্ত থাকা যায় সেটাও তুলে ধরেন বিশেষজ্ঞরা। চিকিৎসা ক্ষেত্রে কী ভাবে নানা আবিষ্কার করে আরও সহায়তা করা যায় সেই সব নিয়েও আলোচনা করেন বিশেষজ্ঞরা। শনি, রবি ও সোমবার মেলায় ছিল উপচে পড়া ভিড়. গতানুগতিক পঠন পাঠনের বাইরে পেশাগত ও প্রযুক্তিগত কোর্স নিয়ে যে বাড়তি উন্মাদনা রয়েছে মেলার ভিড় থেকে সেটাই পরিষ্কার। পেশাগত কোর্স নিয়ে সচেতনতার কাজটিও করা হয় ওই মেলায়।
ওই ফেয়ারে যোগ দিয়েছিল বিভিন্ন কলেজ। তারাও বিভিন্ন স্টলে ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন। অভিভাবকদের সঙ্গে এসে জীবনের আগামী দিনের পথ খোঁজার প্রাথমিক কাজটি করেন বহু ছাত্রছাত্রীরা।    

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...