বুধবার, ২৬ জুন, ২০১৯

প্রি কাউন্সেলিং এর মেলায় মাকাউট 

মন্ত্রীর সঙ্গে উপাচার্য 

জয়েন্ট এন্ট্রান্স এর ফল প্রকাশের পরে হাজারো প্রশ্ন ঘুরপাক খায় ছাত্রছাত্রীদের মধ্যে। কোন কলেজে ভর্তি হবেন, কোথায় কোন বিষয়ে পড়াশুনা করলে আগামী দিন গুলি ভাল হবে ইত্যাদি। এক কথায় ভবিষত্যের জীবন সঠিক পথে এগিয়ে নিয়ে যেতে দুশ্চিন্তায় থাকেন তারা। তাদের সঠিক পথের দিশা দেখাতেই ২১ থেকে ২৪ জুন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রি-কাউন্সেলিং এর মেলার আয়োজন করা হয়. উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের চার মন্ত্রী।পার্থ চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু,  শোভনদেব চট্টোপাধ্যায়, পূর্ণেন্দু বসু। সঙ্গে ছিলেন মৌলানা আবুল কালাম আজাদের উপাচার্য  অধ্যাপক সৈকত মৈত্র।


অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মন্ত্রী 
উচ্চশিক্ষায় রাজ্যের বাইরে চলে যাওয়া নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, এই প্রবণতা আগেও ছিল. তবে এখন অনেক কমানো গিয়েছে। আরো কমাতে হবে. এ রাজ্যেই যে উচ্চশিক্ষার সমস্ত প্রতিষ্টান রয়েছে। কলকাতা ঘুরতে আসার মত এখানকার কলেজগুলিকেও ঘুরে দেখতে পরামর্শ দেন তিনি। এমনি টাকার এভাবে কোথাও ভর্তি হতে হলে অসুবিধা হলে বিকাশভবনে দেখে করার কথা জানান তিনি। তাঁর  আশ্বাস সরকার সব সময় পাশে আছে. মন্ত্ৰীৰ এই কথা শুনে খুশি হন বহু অভিবাভবকেরা. 




বক্তব্য  রাখছেন উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র 
মাকাউটের উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র বলেন, পড়ুয়ারা যেন এই রাজ্যে থেকেই পড়াশোনা করতে পারে সে কারনে মাকাউট নিজেই হরিণঘাটার ক্যাম্পাসে বহু নতুন কোর্স চালু করেছে. যে সমস্ত কোর্স নিয়ে পড়তে গেলে জয়েন্টে বসার কোনো প্রয়োজনীয়তা নেই. সিইটি পরীক্ষার মাধ্যমেই সেই সমস্ত বিএসসি এবং বিবিএ কোর্স ভর্তি হওয়া যায়. সেই বিষয়ে ওই চারদিন মাকাউটের ক্যাম্পে যে সমস্ত অধ্যাপকেরা ছিলেন তাঁরা ছাত্রছাত্রীদের সঙ্গে সমস্ত কোর্স নিয়ে বিস্তারিত ভাবে  আলোচনা করেন। 

শুধু তাই নয়, সরাসরি ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলার জন্য মঞ্চে উপস্থিত ছিলেন মাকাউটের উপাচার্য।  প্রতিটি ছাত্ৰতছাত্রীর আলাদা আলাদা প্রশ্নের উত্তর দেন তিনি। কোন কোর্স কি কি ধরনের চাকরির সুবিধা রয়েছে সেটাও বিস্তারিত ভাবে  মেলার শেষ দিনেও ছাত্রছাত্রীরা জানিয়েছেন এই মেলা তাঁদের খুব সাহায্য করেছে। আপাই এর আয়োজিত এই মেলায় যোগ দিয়েছিল রাজ্যের নামিদামি কলেজগুলি। 


ছাত্রের প্রশ্নের উত্তর দিচ্ছেন উপাচার্য






অভিভাবকদের কোর্সের খুঁটিনাটি বোঝাচ্ছেন মাকাউটের প্রতিনিধিরা.


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...