শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯



হবু বিজ্ঞানীদের সাধনা ক্ষেত্রের উদ্বোধন 


গবেষণাগার উদ্বোধনের আগে 

কথায় প্রচলিত রয়েছে গবেষনাগার আসলে বিজ্ঞানীদের নিজের ভালবাসার ঘর এবং সাধনা ক্ষেত্র।
যেখান থেকে পূরনো কত জিনিসের সত্যের ওপর দাঁড়িয়ে নতুন নতুন দিকের উন্মোচন করেন তাঁরা।বিজ্ঞানীদের কাছে এই গবেষণাগার আসলে সাধনা ক্ষেত্র। সে কারনে যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে যত উন্নত গবেষণাগার থাকে সেখানে পড়ুয়ারা ততটাই নিজেকে মেলে ধরার সুযোগ পায় এবং ভবিষ্যৎ জীবনে নতুন কিছু আবিষ্কারের দিকে অগ্রসর হয় । এ রাজ্যের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সব সময়ে নতুন কিছু করে দেখানোর কাজে উৎসাহ দিয়ে এসেছে। তাই হরিণঘাটা ক্যাম্পাসে উন্নত গবেষণাগার তৈরী করা ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সব থেকে প্রধান কাজ। সে কথা মাথায় রেখেই  সেপ্টেম্বরের প্রথম দিকেই হবু বিজ্ঞানীদের কাছে তাঁদের সাধনা ক্ষেত্র তুলে দিলেন কর্তৃপক্ষ। বেশ কয়েকটি গবেষণাগারের উদ্বোধন করলেন মাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র সহ বিশিষ্ট জনেরা।এ রাজ্যে প্রযুক্তি প্রেমী পড়ুয়ারা তাদের ভাবনা থেকে তৈরী হওয়া নতুন কোনও দিকের প্রতি সমাজকে চালিত করবেন।

৩ সেপ্টেম্বর যে সমস্ত ল্যাবগুলির উদ্বোধন করা হয়েছে সেগুলি হল থ্রিডি প্রিন্টিং ল্যাব, রসায়নের ল্যাব, পদার্থবিদ্যার ল্যাব, নতুন প্রযুক্তির ল্যাব, নিজেদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে পরিবেশ সংক্রান্ত নানা জিনিস সৃষ্টি এবং পরিবেশ রক্ষায় নতুন কোনো পদক্ষেপের দিশা দেখানোর জন্য উন্নতমানের গবেষণাগার।শুধু তাই নয়, এর পাশাপাশি থাকছে প্লান্ট বায়োলজি ল্যাব, সাইবার ফরেন্সিকের মত গুরুত্বপূর্ণ ল্যাব।


উদ্বোধনের মুহূর্তে 
 ল্যাবের উদ্বোধন হলেও পৃথিবীতে জল জল সঙ্কট তৈরী হওয়ার যে আশঙ্কা তৈরী হয়েছে সেখান থেকে সকলকে বাঁচাতে এবং পড়ুয়াদের মধ্যে সচেতনতা তৈরী করতে বৃষ্টির জল ধরে রাখা এবং ভূগর্ভস্থ জলকে সুরক্ষিত রাখতে প্রকল্পের উদ্বোধন করেন উপাচার্য সৈকত মৈত্র।




 সময় এবং প্রগতি যেভাবে এগিয়ে যাচ্ছে সেখানে দ্রুততার সঙ্গে পাল্ল্লা দিয়ে এগিয়ে যেতে হচ্ছে গোটা মানব জীবনকে। চলমানতাই জীবন, থেমে যাওয়াই মরণ। তাই নতুন গবেষণাগার তৈরী করে নতুন কিছু করে দেখানোর কাজে ব্রতী হতে পড়ুয়াদের সব সময় সহায়তা করবে মাকাউট। সেই লক্ষ্যে প্রাথমিক কাজ অর্থ্যাৎ উন্নত পরিকাঠামোর ব্যবস্থা করল মাকাউট।


উপাচার্য সৈকত মৈত্র 

আগামী দিনে এই রাজ্যের পড়ুয়ারা গোটা বিশ্বে তাদের অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবে বলেই আশা উপাচার্য সৈকত মৈত্রের। তাই শুধু গবেষনাগার তৈরিই নয়, পড়ুয়াদের গবেষণার সব রকমের সাহায্য করতে প্রতিজ্ঞাবদ্ধ উপাচার্য এবং মাকাউটের সমস্ত অধ্যাপক ও কর্মচারী।









































নমস্কার 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...