Thursday, September 5, 2019

চলে গেলাম গঙ্গার অন্য এক কূল,
গন্তব্য উলুবেড়িয়ার নোনা হাই স্কুল


জায়গাটা কলকাতা থেকে বেশ দূরে। দক্ষিন ২৪ পরগনা থেকে বিচ্ছেদ হয়েছে শুধু গঙ্গার কারণে। মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে খুব একটা পরিচিত নয় উলুবেড়িয়ার নোনা হাই স্কুলের একাদশ এবং দ্বাদশ শ্রেণীর  অধিকাংশ পড়ুয়া। কিন্তু প্রযুক্তির নানা কোর্সের সম্ভার দেখে অনেকেই বেশ আগ্রহ প্রকাশ করল। পরিচয় ঘটল মাকাউটের সঙ্গেও। সব থেকে বড় কথা উপভোগ করল স্কুল কানেক্ট প্রোগ্রাম কর্মশালা। গত অগস্ট মাসে ওই স্কুলে হওয়া এক কর্মশালায় প্রযুক্তির নানা খুঁটিনাটি শুনে নিল পড়ুয়ারা। প্রযুক্তির কোর্সকে তারা আগামী জীবনের পাথেয় করবে কিনা সেটা সময় বলে দেবে। কিন্তু হাতে মোবাইল, ঘরে টেলিভিশন এর মত আমাদের জীবনে সর্বত্র যুক্ত এবং ছড়িয়ে থাকা প্রযুক্তির অন্দরমহলের সঙ্গে পরিচিতি ঘটল তাদের।


উলুবেড়িয়া গরুহাটার কাছে এই নোনা হাই স্কুল। ওই দিনের কর্মশালায় হাজির ছিল বিজ্ঞান ও কলা বিভাগের পড়ুয়ারা। তাদের সব থেকে বেশি মন কেড়েছে হসপিটাল ম্যানেজমেন্ট এর মত কোর্স। হাসপাতালের সঙ্গে যুক্ত থেকে রোগিণীর পরিবার ও চিকিৎসকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করতে চায় তারা। এমনিতেই উলুবেড়িয়াতে রয়েছে বহু বেসরকারি হাসপাতাল। রয়েছে সরকারি মহকুমা হাসপাতালও। এই কোর্স করে সেখানেই ঝাঁপাতে চাইছে পড়ুয়ারা। একই ভাবে তাদের জানিয়ে দেওয়া হয়েছে এই পড়াশুনার খরচের তালিকা। যেটা তাদের অধিকাংশ সাধ্যের মধ্যেই বলে জানিয়েছে।


রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস এবং আইটি নিয়ে বাড়তি উন্মাদনা লক্ষ্য করা গিয়েছে। এছাড়াও রয়েছে ফরেন্সিকের মতো নানা কোর্স।


উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র 

তবে অনেকের মনেই চাকরির সুযোগ পাওয়ার ঘটনা বার বার ঘুরে ফিরে এসেছে। এ প্রসঙ্গে মাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র জানিয়েছেন, যে প্লেসমেন্ট পোর্টাল রয়েছে সেখানে সরাসরি পড়ুয়াদের বিস্তারিত তথ্য তুলে দেওয়া থাকবে। যেখান থেকে চাকরি পাওয়ার সম্ভাবনা অনেকটাই বাড়বে।


ড. শুভব্রত রায়চৌধুরী 
স্কুল কানেক্ট প্রোগ্রামের আহ্বায়ক তথা মাকাউটের পরামর্শদাতা ড. শুভব্রত রায়চৌধুরী বলেন, আগামী দিনে আমাদের সকলের প্রযুক্তি নির্ভরতা আরও বাড়তে চলেছে। তাই চাকরি পাওয়ার সম্ভাবনা এবং  সমাজের জন্য কিছু করে দেখানোর সুযোগ অনেকটাই বাড়বে। পড়ুয়ারা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারলে আর পিছনে ফিরে তাকাতে হবে না। কেরিয়ার গড়ার ক্ষেত্রেও অনেকটা ধাপ এগিয়ে যাবে আজকের পড়ুয়া ও আগামী দিনের প্রযুক্তির দিশা দেখানোর কান্ডারীরা।


যোগাযোগ - ড.শুভব্রত রায়চৌধুরী, ফোন --৭০৪৪৬৩৫৩৭৩

সুপ্রিয় তরফদার ফোন- ৮০১৭৬৬৯৩৫৯




উলুবেড়িয়া নোনা হাইস্কুলের পর রাজ্যের আবার অন্য কোনও স্কুলে হাজির হবে স্কুল কানেক্ট প্রোগ্রামের বিশেষ দল।

ব্লগ লেখক ....

সুপ্রিয় তরফদার

No comments:

Post a Comment