শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২০

কলকাতা বইমেলায় মাকাউট, প্রদর্শিত হয় প্রযুক্তির কেরামতি


কলকাতা বইমেলায় মাকাউট




প্রদর্শিত হয় প্রযুক্তির কেরামতি 




বইমেলায় মাকাউটের স্টলের উদ্বোধন করছেন মাননীয় উপাচার্য অধ্যাপক (ড.) সৈকত মৈত্র 







তথ্যকে হাতের কাছে পৌঁছে দিতে, কেরিয়ার গড়তে এবং প্রযুক্তির সঙ্গে সম্পর্ক নিবিড় করে ছাত্রছাত্রীদের আগামী দিনের দিশা দেখতে ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় হাজির হয়েছিল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট) .

বিশিষ্টজনদের সঙ্গে আলাপচারিতায় উপাচার্য 






মাকাউটের মাননীয় উপাচার্য 
অধ্যাপক (.) সৈকত মৈত্র মহাশয়-এর পরামর্শ মত ২৯৪ নম্বর স্টলে মাকাউটের বিভিন্ন অধ্যাপক এবং বিশেষজ্ঞরা উপস্থিত থেকে প্রযুক্তিগত বিভিন্ন কোর্সের ভবিষ্যৎ এবং চাকরির সম্ভাবনা, পাশাপাশি কিভাবে শিল্পোদ্যোগী হওয়া যায় তারও পথ বাতলে দেন তাঁরা। তবে সব থেকে বড় আকর্ষণীয় বিষয় কার্যত মাটিতে পা রেখে কী ভাবে প্রযুক্তির সাহায্যে এক মুহূর্তে হাজার ফুট ওপর থেকে কোনো শহরকে দেখা যায়. অর্থাৎ কলকাতা বইমেলায় দাঁড়িয়েই বোঝা যাবে যেন হাজার ফুট উচ্চতার উঠে গিয়েছে।

রোবোটিক্সের প্রদর্শনী 

ড্রোন টেকনোলজির বিষয়ে বুঝছেন আগ্রহীরা 

এই অত্যাধুনিক প্রযুক্তির নাম আর / ভি আর।  এই প্রযুক্তির সাহায্যে পুরো ভিস্যুয়ালটাই পরিবর্তন করে দেওয়া যায়। শুধুমাত্র চোখে একটি লেন্স পরলেই মনে হবে কয়েকশো ফুট উচ্চতার মানে প্রায় তিনশো তলা ওপরের কোনো একটি আবাসনে পৌঁছে যাওয়া সম্ভব হয়েছে। সেখান থেকে দেখা যাচ্ছে নিচের গোটা শহরকে।  এর পাশেই ছিল ড্রোন প্রযুক্তির প্রদর্শনী। কী ভাবে ড্রোন তৈরী হয়, ড্রোনকে কী ভাবে চালাতে হয় এবং কী  কাজে লাগে সেগুলি সবই বিস্তারিত বলা হয়েছে ওই স্টল থেকেই। পাশাপাশি ছিল রোবট টেকনোলজি। হাতে কলমে শেখানো হয় সেই সমস্ত প্রযুক্তির কেরামতিও।

মাননীয় উপাচার্য এবং মাননীয় রেজিস্ট্রার  মহাশয় 

মাননীয় উপাচার্যের সঙ্গে বিশিষ্ট চিকিৎসক শঙ্করকুমার নাথ 


মাকাউটের স্টলে উৎসুক জনতার ভিড় 

এমনকি মাকাউটের স্টলে উপস্থিত ছিলেন মাননীয় উপাচার্য অধ্যাপক (.) সৈকত মৈত্র মহাশয় স্বয়ং। তিনি নিজেও বিভিন্ন ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেছেন। পরামর্শ দিয়েছেন কী ভাবে আগামী দিনে প্রযুক্তির আরও উন্নতি করা যায়। ওই পরামর্শ নিতে এবং প্রযুক্তিকে নিজের হাতে পরখ করে নিতে প্রতিদিন ভিড় উপচে পড়েছিল মাকাউটের স্টলে। প্রতিদিন সন্ধ্যায় সকলের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছিল মাকাউট। সকলের সক্রিয় সহযোগিতায় তা দারুণ ভাবে সফল হয়েছে। এক কথায় বলা যায় সার্বিক ভাবে প্রযুক্তির সঙ্গে মানুষের সম্পর্ক নিবিড় করতে সফল হয়েছে মাকাউট।


এই স্টলে এসেছিলেন বিভিন্ন মিডিয়ার বন্ধুরাও। বর্তমান পত্রিকায় বিস্তারিত ভাবে এই মাকাউটের এই উদ্যোগের সম্পর্কে  খবর প্রকাশিত হয়েছে। মাননীয় উপাচার্য সব সময়ই চেয়েছেন যে ছাত্রছাত্রীদের এবং তাদের অভিভাবকদের সঙ্গে মাকাউটের সম্পর্ক যেন মধুর কাছের হয়।  কলকাতা বইমেলায় সেই উদেশ্য ভীষণভাবে সফল হয়েছে। 



সকলে। ...................................

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...