মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১

কৃষকের পাশে ম্যাকাউট , মোবাইলের এক ক্লিকেই ফসলের রোগ নির্ণয়

 

কৃষকের পাশে ম্যাকাউট

মোবাইলের এক ক্লিকেই ফসলের রোগ নির্ণয়

 


মৌলানা
 আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউট


ফসলের গাছের কোনও রোগ হয়েছে? মোবাইলে স্পষ্ট ছবি তুলে সেটা পাঠিয়ে দিন ওয়েবসাইটে। সফ্টওয়ারের মাধ্যমে দ্রুত ফসলের রোগ নির্ণয় হবে। শুধু তাই নয়, রোগ নিরাময়ের দিশাও দেখানো হবে সেখানে। 

এভাবে পাকাপাকি কৃষকদের দুশ্চিন্তা অনেকটাই কমতে চলেছে। অন্তত প্রাথমিক পর্যায়ে সেই আশা দেখাচ্ছে পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউট। 

কী ভাবে?

কৃষক বন্ধুদের সব থেকে বড় চিন্তা ফসলের রোগ। ফসলের রোগ হলে চিকিৎসার আগে প্রয়োজন রোগ নির্ণয়। যত দেরিতে সেই রোগ নির্ণয় হবে ততই পরিস্থিতি জটিল হতে থাকে।  এবার সেই সমস্যা পুরোপুরি ভাবে মিটতে চলেছে। ম্যাকাউট দ্রুত সফ্টওয়রের মাধ্যমে সেই রোগ নির্ণয় করতে সাহায্য করবে। এমনকী এর পরে প্রয়োজনীয় পদক্ষেপও নেবে ম্যাকাউট। এমনকী আবহাওয়ার আগাম আভাসও দেবে এই সফ্টওয়ার।   সেই লক্ষ্যেই চালু হয়েছে প্রিসিশন ফার্মিং। অর্থাৎ, যে লিংক দেওয়া থাকবে সেখানে গিয়ে সমস্যার কথা জানালেই দ্রুত পদক্ষেপ শুরু হবে।

http://insp.makautwb.ac.in/cpf



এর মূল লক্ষ্যগুলি ':

 

রোগ শনাক্তকরণ

রোগের পূর্বাভাস

আবহাওয়ার পূর্বাভাস

 

ম্যাকাউট কৃষকদের কৃষিতে ভবিষ্যতের প্রযুক্তি সম্পর্কে ধারণা দিতে চায়। কেন্দ্রটিতে একটি সফ্টওয়্যার মাধ্যমে ফসলের রোগ শনাক্তকরণের সুবিধা থাকবে এবং সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। আবহাওয়ার পূর্বাভাসের ক্ষেত্রে, নির্ভুল চাষের নতুন প্রযুক্তিটি একটি নির্দিষ্ট অঞ্চলের আবহাওয়াকে গুরুত্ব দেয়, যাতে কৃষকরা প্রচুর উপকার পেতে এবং তদনুসারে ফসল উৎপাদন  করতে পারেন।

 

প্রকৃতপক্ষে, প্রিসিশন ফার্মিং একটি কৌশল যা সাময়িক, এবং স্বতন্ত্র তথ্য সংগ্রহ করে এবং বিশ্লেষণ করে।  এবং উন্নত প্রযুক্তি ব্যবহারের দক্ষতা, উৎপাদনশীলতা, গুণমান, তথ্যের সঙ্গে একত্রিত করে। এই তথ্য এবং প্রযুক্তি-ভিত্তিক সিস্টেমটি সঠিক স্থানে এবং সঠিক উপায়ে ভূমি রক্ষার জন্য সঠিক ফসল উৎপাদন পরিচালনা করে ক্ষেত্রগুলিতে পরিবর্তনশীলতা চিহ্নিত করে।   রাসায়নিক সার এবং কীটনাশক প্রয়োগের এলোমেলো প্রয়োগের কারণে আজকাল জমির উর্বরতা অনেক হ্রাস পাচ্ছে। সে দিকেও নজর রাখে এই সফ্টওয়ার।  

 

সম্প্রতি মৌলানা  আবুল কালাম  আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্ভুল চাষ বা প্রিসিশন ফার্মিং এর ওপরে একটি গবেষণা কেন্দ্র সল্টলেক ক্যাম্পাসে উদ্বোধন করেন।  এই উপলক্ষ্যে অনলাইন ওয়েবিনার হয়।  সেখানে ছিলেন  খড়্গপুর আইআইটি- ডিরেক্টর বীরেন্দ্র কুমার তিওয়ারি।  এছাড়া ছিলেন দিল্লি আইআইটি- অধ্যাপক এস কে সাহা, বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পি হাজরা , কলকাতা সিড্যাকের উপ অধিকর্তা শ্রী অলকেশ ঘোষ।  অনুষ্ঠানে ছিলেন ম্যাকাউটের উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র। গবেষণা কেন্দ্রের তরফে ছিলেন শ্রী প্রীতিময় সান্যাল। 


ধন্যবাদ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

বাড়িতে বসেই বিনামূল্যে শিখুন Animated Presentation

  বাড়িতে বসেই বিনামূল্যে শিখুন Animated Presentation     অতিমারীর সময় থেকেই অনলাইন শিক্ষা প্রায় আবশ্যিক হয়ে উঠেছে। তাই অন...