শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯



সমস্যার সমাধান করেই কাজের সুযোগ তৈরী করতে
 হবে, পড়ুয়াদের বার্তা দিলেন উপাচার্য সৈকত মৈত্র  


অনুষ্ঠানে উপাচার্যের সঙ্গে অন্যানরা 

সমস্যাকে কী  ভাবে কাজের সুযোগ করে নিতে হয় সেই দিশা দেখালেন পশ্চিমবঙ্গ-এর মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র। শনিবার ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এর এমফিল কোর্স চালু করতে এসে এক অনুষ্ঠানে অধ্যাপক মৈত্র জানান, দেশে অনেক রকমের সমস্যা রয়েছে। সেগুলিকে কি ভাবে সমাধান করা যায় তার পথ বের করতে হবে. সেটাই হবে কাজ. এ ভাবেই সমস্যাকে কাজের সুযোগ হিসেবে তৈরী করতে হবে. পাশাপাশি তাঁর পরামর্শ শুধুমাত্র ডিগ্রি নিয়ে পাশ করলেই যথার্থ শিক্ষা হবে না. দশের এবং দেশের কাজে যেন সেই শিক্ষাকে ব্যবহার করা যায় সেই ভাবনা নিয়েই প্রতিদিন নতুন কিছু শিখতে হবে. 


   
এ দিনের অনুষ্ঠানে তিনি জানান,  যে কোর্স পড়ুয়ারা করছেন সেখানে তাদের নিজেদের দায়িত্ব নিতে হবে যে তারা শুধুমাত্র পড়ুয়া নন, তারাও সেই কোর্সের অংশ।  কোর্সের বাইরে বেরিয়েও নতুন কিছু সৃষ্টি করার তাগিদ থাকতে হবে. কোনো সার্টিফিকেট থাকলেই হবে না. প্রধান হল আমি নিজে কি শিখেছি।   



তিনি জানান, বর্তমানে যে চাকরিরি সুযোগ রয়েছে আগামী দিনে সেই কি চাহিদা শেষ হতে পারে। তাই নিজেকে যোগ্য করে তুলতে হবে. এমন কাজের সৃষ্টি করতে হবে যেখানে কোনো দিন জোগানের চাহিদার শেষ হবে না. চাহিদা জোগানের পার্থক্য ঘুচে গেলেই অনেক সমস্যার সমাধান হবে বলে মনে করেন তিনি। 


তিনি পড়ুয়াদের জানান, এখানেই মানে এ দেশেই সমস্ত রকমের জিনিস রয়েছে। শুধুমাত্র সেগুলিকে ব্যবহার করা শিখতে হবে. সাড়ে জন্য চাই পরিবেশ থেকে শিখে নেওয়ার অদম্য ইছা। তাই চারিদিকের সমস্যা যেগুলি রয়েছে সেগুলিকে সমাধান করতে হবে।  সেটাই হবে কাজের সুযোগ তৈরির প্রধান পদক্ষেপ। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...