বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯

বিদেশি পড়ুয়াদের রাজ্যে টানতে উদ্যোগী মাকাউট 


বিভিন্ন দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে উপাচার্য 

মেধা বাইরের রাজ্যে চলে যাচ্ছে বারবার অভিযোগ ওঠে। রাজ্য প্রশাসনের তরফেও এই নিয়ে উৎকণ্ঠা দেখা গিয়েছে। এবারে এই ব্যবস্থার কার্যত 'রিভার্স স্যুইং' করাতে চাইছে পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট)।
 তাই বাংলা নববর্ষের দিনে সন্ধ্যায় এক অনুষ্ঠানে প্রায় কুড়িটি ভিন দেশের দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে আলাপচারিতায় সে দেশের পড়ুয়াদের এ রাজ্যে নিয়ে আসার ক্ষেত্রে পদক্ষেপ করলেন মাকাউটের উপাচার্য সৈকত মৈত্র। বিশ্ববিদ্যালয়ের নানা পেশাগত কোর্স, সার্টিফিকেট কোর্স তুলে ধরে চাকরির সম্ভাবনা এবং বিশেষ করে পড়ুয়াদের কীভাবে শিল্পদ্যোগী করা যায় আলোচনা হল তা নিয়েও। তবে ভিন দেশের কনস্যুলেটরা জানিয়ে দিলেন পরিকাঠামোর আরও উন্নতি প্রয়োজন।


কোর্স নিয়ে বক্তব্য রাখছেন উপাচার্য 
আলোচনার শুরুতেই অধ্যাপক সৈকত মৈত্র জানান, ভিন দেশের নানা কোর্সকে তুলে এনে অনলাইনে এখানকার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের দিয়ে সেগুলি পড়ানোর ব্যবস্থা রয়েছে। তাছাড়া এআইসিটিই অনুমোদিত নয় এ রকম প্রায় একশোটি কোর্স রয়েছে। যেখান থেকে চাকরির বহু সুবিধা রয়েছে। এ রাজ্যে ১৯৮টি সরকারি ও বেসরকারি কলেজে যথাযথ পরিকাঠামো থাকলেও সেগুলির আরও উন্নতি হচ্ছে বলে জানান উপাচার্য।  
কলকাতার চেহারা যে ভাবে আগের থেকে পরিবর্তন হয়েছে সেভাবেই এখানকার উচ্চ শিক্ষার আদল বদলে দিতে প্রতি নিয়ত পাঠ্যক্রম পরিবর্তন করা হয় বলে জানান তিনি। তিনি আশ্বস্ত করেন এ রাজ্যে প্রযুক্তি নিয়ে পড়াশোনা করার যাবতীয় কলেজ ও উপযুক্ত পাঠ্যক্রম রয়েছে। যাতে বিদেশ থেকে আসা কোনও পড়ুয়ার অসুবিধা না হয়। সে কারণেই উপাচার্য বলেন, "বাইরে থেকে পড়ুয়া এনে 'রিভার্স স্যুইং করতে হবে। এর জন্য এ রাজ্যে সমস্ত কিছু তৈরি। নতুন কোর্সগুলো একটা 'গ্লোবাল প্লাটফর্ম' তৈরি করবে। বেস্ট সিলেবাস করার জন্য মকলে মিচেষ্টা হচ্ছে বলেও জানান তিনি। ক্রেডিট ট্রান্সফার , প্রোগ্রাম ছাড়াও নানা রকমের অভিনব পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।   



তবে এ দিনে সেখানে উপস্থিত ছিলেন ফ্রান্স, জার্মানি, নেপাল, চিন সহ বিভিন্ন দেশের কনস্যুলেটরা।



সাংবাদিকদের সঙ্গে উপাচার্য




বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত এই সংক্রান্ত খবর  


আনন্দবাজার পত্রিকা






 দি টেলিগ্রাফ 




বর্তমান 


দি স্টেটসম্যান



এই সময় 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...