মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯


উদ্ভাবন হোক সমাজের জন্য,
আইপিআর কর্মশালায় বার্তা উপাচার্যের
মঞ্চে উপাচার্য ড. সৈকত মৈত্র ও কলেজের এক প্রতিনিধি
সেই উদ্ভাবনই সফল হবে যার মাধ্যমে উপকৃত হবে  সামাজের সাধারণ মানুষ. সেই দিকে লক্ষ্য রেখেই ছাত্রছাত্রীদের এগনোর বার্তা দিলেন পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈকত মৈত্র. সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে মাকাউটের একতা ইনকিউবেশন সেন্টারের তত্ত্বাবধানে আয়োজিত--ওয়ার্কশপ অন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইট নামক শীর্ষক কর্মশালায় ছাত্রছাত্রীদের সমাজের জন্য নানা রকমের উদ্ভাবনী ভাবনাকে বাস্তবে রূপায়নের কাজে উদ্যোগী হতে পারমর্শ দেন. উদাহরণ স্বরূপ তিনি কলকাতার একটি কলেজের ছাত্রছাত্রীদের উদ্ভাবনের কথা বলেন. যেখানে যন্ত্রচালিত ঢেঁকি তৈরি করেছিলেন ছাত্রছাত্রীরা. যেটা এ রাজ্যের বিভিন্ন গ্রামে চালু করা হয়. কম সময়ে বেশি পরিমাণ কাজের জন্য উপকৃত হন গ্রামবাসীরা. এ ভাবেই হাতে কলমে সামাজিক কাজের সঙ্গে যুক্ত থাকা উদ্ভাবনগুলিকে সাদরে গ্রহণ করা হয়.





কর্মশালায় বিশিষ্টরা

তবে এই উদ্ভাবনী শক্তিকে বাস্তবে প্রয়োগ করতে হলে তার নিয়মকানুন জানাও জরুরী. সে কারণে ছাত্রছাত্রীদের সেই সম্পর্কে তথ্য দেওয়ার জন্য একতার তরফে কর্মশালার আয়োজন করা হয়েছিল. সঙ্গে ছিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সংস্থা টাইফ্যাক. সেখানে উপস্থিত ছিলেন টাইফ্যাকের এক কর্তা যশবন্ত দেব পানওয়ার. আইপিআর-এর পর্যালোচনা নিয়ে তিনি ছাত্রছাত্রীদের সঙ্গে আলোচনা করেন. পেটেন্ট সম্পর্কে নানা তথ্য তুলে ধরেন সুদীপ্তা ব্যানার্জী, সঞ্চিতা গাঙ্গুলি, মহুয়া হোম চৌধুরী, সন্তোষ কে সামন্তরায়, ধনপত রাম আগরওয়াল.
 মঞ্চে একতার অধিকর্তা অধ্যাপক ড. সুখেন্দু সমাজদার 

একতার অধিকর্তা অধ্যাপক ড. সুখেন্দু সমাজদার জানান, ছাত্রছাত্রীরা আরও বেশি করে বিভিন্ন বিষয়ে পেটেন্ট তৈরিতে মনোনিবেশ করুক. কিন্তু তার জন্য সুস্পষ্ট ধারনা ও নির্দেশিকা জানা প্রয়োজন. তাই এই কর্মশালা আয়োজন করা হয়েছিল. আগামী দিনে এ রকম আরও কর্মশালা করা হবে. একতা ইনকিউবেশন সেন্টার তৈরির প্রধান উদ্দেশ্যই হল ছাত্রছাত্রীদের উদ্ভাবনী শক্তিকে সমাজের কাজে পৌঁছে দেওয়া. তার ফলে ছাত্রছাত্রীদের কাজকর্ম য়েমন স্মরণীয় হয়ে থাকবে তেমনই সমাজের প্রত্যেকে উপকডত হবে. মাননীয় উপাচার্য ড. সৈকত মৈত্র যেমন ভাবে ছাত্রছাত্রীদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগাতে চান সে ভাবেই একতা কাজ করছে বলে জানান ড. সমাজদার. উক্ত অনুষ্ঠানে যোগদানকারী সকলকেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শংসাপত্র দেওয়া হয়.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...