শনিবার, ৩০ মার্চ, ২০১৯


শুধুমাত্র চাকরির জন্য নয়,
 শিল্পের সম্ভাবনা ও চাকরির বাজার তৈরির জন্য নিজেকে উপযুক্ত করো

বক্তব্য- অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. শিবময় দাশগুপ্ত
সময়ের সঙ্গে সঙ্গে চাকরির বাজারের দ্রুত পরিবর্তন হচ্ছে. ক্রমশ সংকুচিত হচ্ছে এই বাজার তাই আগামী প্রজন্মকে চাকরির বাজার তৈরি করার জন্যে নিজেকে গড়ে তোলার ডাক দেওয়া হচ্ছে সর্বত্র. সম্প্রতি কলকাতায় আইলিড কলেজের তরফে আয়োজিত এক আলোচনা সভায় এই বার্তাই দিলেন কলেজের চেয়ারম্যান প্রদীপ চোপরা. ওই অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাকাউট)-এর দুই অধ্যাপক ড. শিবময় দাশগুপ্ত এবং ড. প্রশান্ত নারায়ণ দত্ত. পেশাগত নানা কোর্স ও অল্প সময়ের মধ্যে নিজেকে গড়ে তোলার সার্টিফিকেট কোর্সের বিবরণ দিয়ে অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন স্কুল পড়ুয়াদের পথে দেখালেন তাঁরা.

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন আইলিডের চেয়ারম্যান প্রদীপ চোপরা
কয়েক দশক আগে কী ভাবে ছোট্ট একটি ব্যবসা থেকে শুরু করে বর্তমানে কলকাতার প্রথম সারির ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সেটা পড়ুয়াদের সামনে তুলে ধরেন প্রদীপবাবু. পাশাপাশি বই পড়ার অভ্যাস তৈরি কতটা প্রয়োজনীয় নিজের জীবনের নানা ঘটনা তুলে ধরে সেটা পড়ুয়াদের বোঝান তিনি. অনলাইনে শিক্ষাসংক্রান্ত নানা রকমের ভিডিও দেখে নিজেদের সমৃদ্ধ করার পরামর্শ দেন তিনি. মাকাউটের উপাচার্য সৈকত মৈত্রের উদাহরন দিয়ে তিনি বলেন, উপাচার্যের মত মানুষ এখনও অনলাইনে শিক্ষামূলক ভিডিও দেখে নিজেকে আরও সমৃদ্ধ করেন. এ ভাবেই পড়ুয়া ও অধ্যাপকদেরও একই ভাবে অনলাইন ভিডিও দেখার ওপর জোর দিতে বলেন তিনি.  শিল্পের সম্ভাবনাকে বাড়িয়ে দ্রুত চাকরির বাজার তৈরিতেও মন দিতে বলেন ওই অনুষ্ঠানে থাকা শিক্ষামহলের বিভিন্ন মানুষেরা.
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. প্রশান্ত নারায়ণ দত্ত

তবে সব থেকে বেশি জোর দেওয়া হয় চাকরির বাজার তৈরি রতে পড়ুয়াদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি.প্রযুক্তি যে ভাবে দ্রুততার সঙ্গে অগ্রসর হচ্ছে সেখানে বাজার তৈরি করতে না পারলে হাতে গোনা কয়েকটি চাকরি দিয়ে আগামী প্রজন্মের উন্নতি করাও কষ্টসাধ্য. মাকাউটের অধ্যাপক শিবময়বাবু জানান, বিশ্ববিদ্যালয়  বিভিন্ন পেশাগত ও ভোকেশনাল কোর্স চালু করেছে. যার ফলে কোথাও চাকরি পেতে বা চাকরির বাজার তৈরি করতে নিজেদের য়োগ্য হিসেবে গড়ে তুলতে পারবেন পড়ুয়ারা. বর্তমানে ভোকেশনাল কোর্সকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ডিগ্রির মর্যাদা দিয়েছে. ওই কোর্সের স্নাতকোত্তর এমনকী গবেষণা পর্যন্ত করতে পারেন পড়ুয়ারা. অতীতে ইঞ্জিনিয়ারিংয়ের চাহিদা ও বর্তমানে সেই চাহিদা কোন পর্যায়ে রয়েছে সেটা পড়ুয়াদের সামনে তুলে ধরেন অধ্যাপক দাশগুপ্ত . স্নাতক কোর্স করতে মাকাউটের অধীনে থাকা 196টি কলেজ ও স্নাতকোত্তর কোর্স করতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের কথা উল্লেখ করেন তিনি. ওই সমস্ত কোর্স করে কী ভাবে চাকরির বাজার তৈরি করা যায় তা দিক নির্দেশ করেন ওই অধ্যাপক.


পাশাপাশি স্বল্প সময়ে কী ভাবে নানা সার্টিফিকেট কোর্স করে নিজেকে উপযুক্ত করা যায় তার পথ দেখান অধ্যাপক প্রশান্ত নারায়ণ দত্ত. তিনি বলেন, উচ্চ মাধ্যমিকের পর দীর্ঘমেয়াদি তিন বছরের স্নাতক কোর্সের বিকল্প হিসেবে স্বল্পমেয়াদি তিন থেকে ছ মাসের এই কোর্সগুলিও রয়েছে. স্বল্পমাসের এই সার্টিফিকেট কোর্স গুলিতে চাকরির কোথায় সুযোগ রয়েছে এবং নিজে থেকেই কী ভাবে চাকরির বাজার তৈরি করা যায় সেই দিকে লক্ষ্য রাখার জন্য পড়ুয়াদের সচেতন করেন অধ্যাপক দত্ত. 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...