সোমবার, ১১ মার্চ, ২০১৯

কলেজ পরিদর্শনে এ বার যুক্ত হল প্রযুক্তি

কলেজ পরিদর্শনে এ বার যুক্ত হল প্রযুক্তি. কলেজের পরিকাঠামোর ওপর নজরদারি বা পড়ুয়াদের সঙ্গে কথা বলার জন্য আর সশরীরে কলেজে যাওয়ার প্রযোজন নেই. বিশ্ববিদ্যালয় থেকেই গোটা বিষয়ে নজরদারি করা যাবে. অভিনব এই উদ্যোগ নিয়েছে  মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট).





সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাস থেকে ভিডিও কনফারেন্স করে ভারতীয় বিদ্যাভবন ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট সায়েন্স এর পড়ুয়াদের সঙ্গে কথা বলেন উপাচার্য সৈকত মৈত্র. নিজেই দেখে নেন কলেজের পরিকাঠামো এবং গোটা পরিস্থিতি.
এই বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় দুশোটি কলেজ রয়েছে. প্রতিটি জায়গায়  পরিদর্শন করতে যে পরিমাণ অর্থ ও সময় ব্যয় হত তার থেকে পুরোপুরি মুক্তি পাওয়া গেল এই ডিজিটাল ইন্সপেকশনের মাধ্যমেই. এ দিন ওই কলেজের পড়ুয়াদের সঙ্গে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপাচার্য. ডিজিটাল ইন্সপেকশন করেন. তিনি জানান, কম সময়ে স্বচ্ছতার সঙ্গে গোটা জিনিস নিজের চোখে দেখে নেওয়া যায়. ঘটা করে পরিদর্শন দল গঠনেরও প্রয়োজন নেই. একই ভাবে কাগজ নষ্ট করে বারবার সেই রিপোর্ট পেশ করারও দরকার পড়ে না. কিন্তু চোখের সামনে বাস্তবটা ধরা পড়ে. এ দিন থেকে শুরু হল. এ বার থেকে এ ভাবেই পরিদর্শন ও পড়ুয়াদের সমস্ত কথা শোনা হবে প্রযুক্তির সাহায্যেই.
পড়ুয়াদেরও  অভিযোগ থাকে যে তাঁরা বিশ্ববিদ্য়ালয়কে হাতের কাছে পান না. এই পদ্ধতিতে প্রত্যেকবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে যোগযোগ রাখতে পারবেন পড়ুয়ারা. ভিডিও কনফারেন্সের সাধ্যমে বিশ্ববিদ্যালয় বা কলেজের পরিকাঠামোগত কোনও ভুল ধরা  পড়লে দ্রুত তা মেরারমতি করার পরামর্শও দেওয়া যাবে. ফলে গোটা প্রক্রিয়াটিই দ্রততার সঙ্গে হবে বলেই আশা করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ. রিপোর্টও দ্রুত পেশ করা যাবে.

1 টি মন্তব্য:

  1. এটা একটা যুগান্তকারী পদক্ষেপ.. আনন্দবাজার পত্রিকা এবং স্টেসম্য়ানে এটা প্রকাশিত হয়েছে.

    উত্তরমুছুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...