বৃহস্পতিবার, ২ মে, ২০১৯

যুবসম্প্রদায় অনেক বেশি ডিজিটালি স্মার্ট ,সঠিক পরামৰ্শ পেলে তারা অসাধ্য সাধন করতে পারে :উপাচার্য সৈকত মৈত্র 






যুব সম্প্রদায় ডিজিটাল যুগে জন্মগ্রহন করেছে। তারা আমাদের থেকে অনেক বেশি ডিজিটালি স্মার্ট। শুধু সঠিক পরামর্শ প্রয়োজন।  তাহলে তারা অনেক কিছু অসাধ্য সাধন করতে পারে। সম্প্রতি আইলিড কলেজে বিভিন্ন স্কুলের কর্তা এবং  শিক্ষক  শিক্ষিকাদের সঙ্গে এক আলোচনায় (স্কুল কানেক্ট) এ ভাবেই যুব সম্প্রদায়ের ওপর আস্থা দেখান মৌলানা  আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র।



এ দিনের স্কুল কানেক্ট অনুষ্ঠানে অধ্যাপক মৈত্র জানান, প্রযুক্তি যে ভাবে অগ্রসর হচ্ছে তার ফলে প্রতিদিনই নতুন কিছু আবিষ্কারের প্রয়োজন হয়ে পড়ে। যুব সম্প্রদায় এবং আগামী প্রজন্মের মধ্যে সেই সম্মস্ত সম্ভাবনা রয়েছে এবং থাকবেও। শুধু মাত্র সঠিক গাইড এর প্রয়োজন। ওরা নিজে থেকেই সব কিছু করতে পারবে। তিনি স্কুলের শিক্ষক শিক্ষিকাদের পরামর্শ দেন ছাত্রছাত্রীদের সমস্ত কাজকে উৎসাহ দিতে হবে. সমস্ত কাজকেই সাদরে গ্রহণ করতে হবে. ছোট ছোট কাজের মধ্যেই বড় কোনো সম্ভাবনা লুকিয়ে থাকে। এর মধ্যেই সুখবর শোনান তিনি। বাইরের বিভিন্ন রাজ্য যখন একাধিক কোর্স বন্ধ করে দিচ্ছে তখন এ রাজ্যে একের পর এক নতুন কোর্স চালু করছে মাকাউট। এর ফলে প্রমাণিত সত্য যে কোর্সের চাহিদা বাড়ছে। তাই নব প্রজন্মকে শুধুমাত্র পথ বেছে নিতে সাহায্য করতে হবে.

তবে তিনিও জানান যে স্কুল ও কলেজের মধ্যে যে দূরত্ব রয়েছে সেটা মেটাতে হবে. আজকের স্কুল পড়ুয়াই আগামী দিনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া হবে. তাই তার সম্ভাবনাগুলোকে ছোট বয়সেই বিকশিত করার সুযোগ দিতে হবে. উচ্চ শিক্ষার  ভিত গড়তে হবে আগেই। তাঁর মতে, এই ভারতে এবং এই রাজ্যে সমস্ত উপাদান রয়েছে। শুধু সেগুলিকে প্রকাশ্যে এনে কাজে লাগাতে হবে. নতুন নতুন কাজ তৈরী করতে হবে. না হলে যে ভাবে সময় এগোচ্ছে এবং প্রযুক্তির উদ্ভাবন হচ্ছে তাতে কাজের ধরন প্রতিনিয়ত বদলাচ্ছে। কাজ হারানোর আশঙ্কা থাকতে পারে। কিন্তু নতুন উদ্ভাবন হতে থাকলে কোনো দিন কাজের অভাব হবে না. এ ভাবে আগামী দিনগুলিকে আরও সুরক্ষিত করা যেতে পারে বলে পরামর্শ দেন তিনি। 



প্রযুক্তির উদ্ভাবনের সঙ্গে সঙ্গে মহিলাদের কাজের সুযোগ আরো বাড়ছে বলে জানান তিনি। এ ক্ষেত্রে উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ছাত্রীদের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এভাবেই ছাত্রীদের কাজের সুযোগও তৈরী হচ্ছে বলে জানান তিনি। গুগুল থেকেও এই মহিলা কর্মীর বিষয়ে রাজ্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানান তিনি।     




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...