মঙ্গলবার, ২৩ জুন, ২০২০

শূন্যতা শুধু শূন্যতারই জন্ম দেয়। তাই প্রতি মুহূর্তে মনকে পরিপূর্ণ রাখতে হবে।

"শূন্যতা শুধু শূন্যতারই জন্ম দেয়। তাই প্রতি মুহূর্তে মনকে পরিপূর্ণ রাখতে হবে।"





শূন্যতা শুধু শূন্যতারই জন্ম দেয়। তাই প্রতি মুহূর্তে মনকে পরিপূর্ণ রাখতে হবে।

মানসিক অবসাদ থেকে থেকে মুক্তি পেতে সঙ্গীতের বই পড়ার বিকল্প প্রায় নেই বললেই চলে। আর মনের শান্তির জন্য অবশ্যই পরিবারের প্রতি সহানুভুতিশীল হোন। 

লকডাউন পরিবর্তিত এই পরিস্থিতিতে সকলকে ভাল থাকার জন্য ওয়েবিনারের মাধ্যমে এই বার্তা দিলেন মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়। গত ১৭ জুন সন্ধ্যায় পড়ুয়া বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের এই বার্তা দিলেন তিনি।



তিনি জানান, লকডাউনের জেরে একটানা বাড়িতে বসে থেকে অনেকেই মানসিক সমস্যায় ভুগছেন। অনেকের মধ্যে অবসাদ দানা বাঁধছে। এর থেকে সকলকে বেরিয়ে আসতে হবে বলে বেশ কিছু পরামর্শ দেন তিনি। প্রতিদিন বাধ্যতামূলক ভাবে শরীরচর্চা করার পরামর্শ দেন তিনি। হতাশা কাটাতে যে কোনো ধরনের নেশা থেকে দূরে থাকার আবেদন করেন উপাচার্য। কারণ, সরাসরি এর কুপ্রভাব বাড়ির শিশুদের ওপর পড়বে বলেই আশঙ্কা তাঁর।



মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়

তিনি জানিয়েছেন বেশ কয়েকটি কাজ করলে মানসিক অবসাদ থেকে অনেকটা মুক্তি মিলতে পারে।

. কয়েকদিন অন্তর ঘরের আসবাবপত্রের স্থান পরিবর্তন করুন। . রান্নার রেসিপি জেনে সেগুলি করার চেষ্টা করুন। রান্না যেমনই হোক, মনে শান্তি পাবেন। কাটবে অবসাদও। . বেশি করে পছন্দের গান শুনুন। . পছন্দের বই পড়ুন। . বাড়ি থেকে অফিসের কাজ করলে তার জন্য নির্দিষ্ট সময় বাছুন।  প্রয়োজনে একটি আলাদা ঘরকে অফিস হিসেবে ব্যবহার করুন। . ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে বন্ধুদের সঙ্গে যোগাযোগ বাড়ান।  . বাড়ির শিশুদের সঙ্গে আনন্দে সময় কাটান।  . বাড়ির  পোষ্যদের সঙ্গে খেলা করুন  করুন. সকালে বাড়ির ছাদে হলেও রোদে হাঁটাচলা করুন।  ১০. অবশ্যই শরীরচর্চা করুন। ১১। মনকে ভর্তি রাখুন। খালি হতে দেবেন না।  সঙ্গে অবশ্যই নিজের ইমিউনিটি শক্তি বৃদ্ধির চেষ্টা করুন।  



এভাবে নিজেকে এবং পরিবারের সকলকে ভাল রাখা যায় বলেই আশা প্রকাশ করেছেন মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়। ওই ওয়েবিনার উপস্থিত ছিলেন ম্যাকাউটের অন্য্ বেশ কয়েকজন অধ্যাপকও। এ ভাবে ওয়েবিনারের মাধ্যমে মন ভাল রাখার পথ দেখানোয় অনেকেই উপকৃত হবে বলে আশা ম্যাকাউটের।    

৩টি মন্তব্য:

  1. সময়োপযোগি বেশ প্রয়োজনীয় বার্তা। ধন্যবাদ স‍্যর্।

    উত্তরমুছুন
  2. আমরা যে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি সেই সময় এইরকম বার্তা আসা করি সকলের মনোবল বাড়াতে সাহায্য করবে।

    উত্তরমুছুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...