শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

স্নেহের স্কুল পড়ুয়াদের দিশা দেখাতে পাশে ম্যাকাউট

 

স্নেহের স্কুল পড়ুয়াদের দিশা দেখাতে 

 পাশে ম্যাকাউট

  

 

মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ 


পরিস্থিতি যতই প্রতিকূল হোক না কেন, কঠিন পরিস্থিতির মধ্যে লড়াই করে সফল হওয়ার মধ্যে যে তৃপ্তি সেটা ছুঁতে না  পারলে কোথাও যেন সব কিছু অসম্পূর্ণ থেকে যায়। তাই কোভিড পরিস্থিতিতেও মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং তার পড়ুয়াদের গতি স্তব্ধ হয়নি। সকলে এক সঙ্গে লড়াই করে গিয়েছেন। সেভাবেই বর্তমানে রাজ্যের বিভিন্ন স্কুলে যে সমস্ত ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক স্তরে পড়াশুনা করছে তাদের দিশা দেখাতে অনলাইন স্কুল কানেক্ট প্রোগ্রাম শুরু করল ম্যাকাউট। অনুষ্ঠানে অংশ নেওয়া প্রত্যেক ছাত্রছাত্রীদের দেওয়া হবে শংসাপত্র (সার্টিফিকেট) স্কুল কানেক্টের মত অনুষ্ঠানে পড়ুয়াদের যোগদানে সহযোগিতা করার জন্য স্কুল কর্তৃপক্ষকে ম্যাকাউটের তরফ থেকে ধন্যবাদ জানানো হবে। 

অনলাইন স্কুল কানেক্ট প্রোগ্রাম

 ২০১৯ সালে ম্যাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়ের পরামর্শে ম্যাকাউট স্কুল কানেক্ট প্রোগ্রাম শুরু করেছিল। উচ্চ মাধ্যমিকের পর কোন কোর্স নিয়ে পড়াশুনা করলে ভবিষ্যৎ জীবনের পথ মসৃণ হবে সেই দিশা দেখতে রাজ্যের বিভিন্ন জায়গায় পৌঁছে যায় ম্যাকাউটের স্কুল কানেক্ট টিম। বিস্তর আলোচনা হয় প্রযুক্তির বিভিন্ন কোর্স নিয়ে। কিন্তু এবারে পরিবর্তিত পরিস্থিতিতে উপাচার্য মহাশয়ের পরামর্শ মেনে অনলাইনে শুরু হল স্কুল কানেক্ট প্রোগ্রাম। ১০ সেপ্টেম্বর থেকে অনলাইনে এই স্কুল কানেক্ট শুরু হয়।

রাজলক্ষ্মী কন্যা বিদ্যাপীঠ 

 ভৌগোলিকভাবে ম্যাকাউটের কাছের, মানসিকভাবে খুব নিকট সম্পর্কের রাজলক্ষ্মী কন্যা বিদ্যাপীঠ স্কুলের উচ্চ মাধ্যমিকের ছাত্রীদের নিয়ে ২০২১ সালকে লক্ষ্য রেখে শুরু হল এই পথ চলা। অনুষ্ঠানের কয়েক দিন আগে থেকেই হোয়াটস আ্যাপ এর মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগ শুরু হয়। এর পর ১০ সেপ্টেম্বর বিজ্ঞান কলা বিভাগের বিভিন্ন ছাত্রীরা ওই অনুষ্ঠানে যোগ দেয়। ম্যাকাউটে শুরু হয়েছে এরকম কোর্স নিয়ে বিস্তর আলোচনা হয়। আগামী দিনে তারা কোন পথে যাবে তা নিয়েও আলোচনা হয়।  ম্যাকাউটের তরফে সেখানে ছিলেন স্কুল কানেক্ট প্রোগ্রামের আহ্বায়ক . শুভব্রত রায়চৌধুরী মহাশয়, সুপ্রিয় তরফদার, দেবব্রত বিশ্বাস, দেবব্রত দাস এবং সোমারানী বেরা। স্কুলের ছাত্রীদের সঙ্গে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষিকা সুষ্মিতা বন্দোপাধ্যায়।     

 বিশদ তথ্য পেতে ক্লিক করুন এই লিঙ্কে

https://makautwb.ac.in

ম্যাকাউটের হরিণঘাটা ক্যাম্পাসে

 ছাত্র-ছাত্রীদের হস্টেলের সুবিধা

 আইটি , ম্যানেজমেন্ট সহ বিভিন্ন বিষয় নিয়ে পড়ুয়ারা আগ্রহ প্রকাশ করেন।  . শুভব্রত রায়চৌধুরী মহাশয় সকলের উদেশ্যে জানান ,  ভবিষ্যতে সমস্ত কিছুতে প্রযুক্তি আবশ্যিক হয়ে পড়বে। সে কারণে চাকরির সম্ভাবনা বাড়বে অনেকটাই। ওই অনুষ্ঠানে সমস্ত কোর্স সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়।

 তাদের ম্যাকাউটের তরফ থেকে কথা দেওয়া হয়েছে,  হোয়াটস আ্যাপ এর মাধ্যমে তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হবে।  কোনও নির্দিষ্ট কোর্স নিয়ে বিশদে জানতে চাইলে ম্যাকাউটের বিশেষজ্ঞদের সঙ্গেও যোগাযোগ করানো হবে।  এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরে প্রতিটি কোর্স নিয়ে পৃথকভাবে কাউন্সেলিং করানো হবে। যেমন গত মাসেই অনলাইনে সমস্ত কোর্স নিয়ে আলোচনায় অংশ নিয়েছিলেন মাননীয় উপাচার্য সৈকত মৈত্র মহাশয় এবং বিশেষজ্ঞরা।   

 


  ম্যাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়

মাননীয় উপাচার্য মহাশয় বলেন, "ছাত্রছাত্রীরা আমাদের দেশের ভবিষ্যৎ। তাদের হাত ধরে অগ্রসর হতে সাহায্য করানোটাই ম্যাকাউটের প্রধান কাজ।" আমরা সেই কাজটাই করছি, করেও যাব।

 

 নদীয়া , উত্তর দক্ষিণ ২৪ পরগনা , কলকাতা , বর্ধমান , কালিম্পঙ , হাওড়াহুগলী মেদিনীপুর জেলায় বিভিন্ন স্কুলের সঙ্গে ছাত্রছাত্রীদের সঙ্গে ২০১৯ সালেই যোগাযোগ করেছিল ম্যাকাউট। সেতুবন্ধন অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানায় হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে আবার সেইভাবে একসঙ্গে পথচলা শুরু হবে। আপাতত অনলাইনেই চলুক ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ সুরক্ষিত করার প্রয়াস। ২০১৯ সালের মত   এই কাজে ম্যাকাউট এবং স্কুল কর্তৃপক্ষের প্রয়াস সফল হবে বলেই আশা।

 

 ল্যাঙ্গুয়েজ ল্যাব রয়েছে। সেখানে পড়ুয়াদের কমিউনিকেটিভ ইংলিশ শেখানো হয়  যে কেউ যোগাযোগ করতে পারেন।   

 

 

ঘোষণা : আমরা বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। তবে যদি কোনও স্কুল কর্তৃপক্ষ তাঁদের স্কুলের পড়ুয়াদের দিশা দেখতে ম্যাকাউটের সাহায্য চান তাহলে অবশ্যই যোগাযোগ করুন।. 

8017669359, 8240057538, 9830884081

 

 





ধন্যবাদ

             

    

                 

           

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...