সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

 

মন নিয়ে পথ চলতে

ম্যাকাউটে সাইকোলজি কোর্স



‘Mental Health is just as important as Physical health’  

 

মানসিক ক্ষমতা যদি পর্যাপ্ত থাকে তাহলে অনেক অসাধ্য সাধনও সম্ভব।

যুগ যুগ ধরে বিশেষজ্ঞরা কথা বলে এসেছেন। কিন্তু সময়ের যত বদল হচ্ছে, 'মন' বিষয়টি যেন অতিমাত্রায় গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। শরীর সুস্থ রাখার পাশাপাশি মন ভাল রাখা ভীষণ জরুরি হয়ে উঠেছে। আর সে কারণেই সমাজে মনোবিজ্ঞানী বা মনস্তত্ত্ববিদের প্রয়োজন হয়ে পড়েছে। সমাজের সর্বস্তরে, বিভিন্ন সংস্থা, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক পরিষেবার সংস্থা, মানসিক হেলথ সেন্টার, সরকারি বেসরকারি ক্ষেত্রে মনোবিজ্ঞানী বা মনস্তত্ত্ববিদ আবশ্যিক। আর অবশ্যিকতার সঙ্গেই খুলে গিয়েছে চাকরির দরজা।

                                                                                                                    

সাইকোলজি বিষয় নিয়ে পড়াশুনার প্রয়োজন, তাগিদ বা আগ্রহ বেড়ে গিয়েছে অনেক গুণ। তাই তো মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউটে ২০২০ সাল থেকে চালু হল সাইকোলজিতে বিএসসি কোর্স। উচ্চ মাধ্যমিকে যে কোনও বিভাগের (শুধুমাত্র ইংরেজি থাকতে হবে) পড়ুয়ারা স্নাতকে এই কোর্সে ভর্তি হতে পারবে।  কমন এন্ট্রান্স টেস্ট (সিইটি) এর মাধ্যমে ভর্তি হওয়া যাবে চাহিদার তুঙ্গে থাকা এই কোর্সে। ম্যাকাউট আদ্যোপান্ত প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও এখানে সাইকোলজি বিভাগ শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয় এটা থেকে স্পষ্ট বোঝা যায় যে আগামী দিনে এই কোর্সের ভবিষ্যৎ কতটা উজ্জ্বল। তথ্যে প্রকাশ, ভারতবর্ষে সাইকোলজি একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। স্নাতকোত্তর করার পরে বিভিন্ন ক্ষেত্রে চাকরির সুযোগ রয়েছে। প্রতিটা ক্ষেত্রেই সম্মানীয় এবং আকর্ষণীয় চাকরির সম্ভাবনা রয়েছে এই বিষয় নিয়ে পড়াশুনা করা ছাত্রছাত্রীদের সামনে। 


মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয় 

তথ্যে প্রকাশ, প্রতিনিয়ত যে ভাবে বহু ক্ষেত্রে কাজের চাপ বা প্রতিযোগীতা বেড়ে গিয়েছে সেখানে মানসিক চাপ থেকে অনেকের মধ্যে মানসিক অবসাদ তৈরী হচ্ছে। সমস্ত কাজের চাপ বা মানসিক চাপ যে মানসিক অবসাদের জন্ম দেয় সেটা নয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে এই সমস্ত চাপ মানসিক অবসাদে পরিণত হয়। প্রতিযোগিতায় পিছিয়ে পড়লে বা যে কোনও ব্যর্থতায় মানসিক অবসাদ ঘিরে ধরে। সেই সমস্ত পরিস্থিতি থেকে মানুষকে উদ্ধার করতে পারে এই সমস্ত মনোবিজ্ঞানীরা। বিভিন্ন সংস্থায় সাইকোলজিস্ট নিয়োগ শুরু হয়েছে। কয়েকবছর পর থেকে অধিকাংশ ক্ষেত্রেই সাইকোলজিস্ট নিয়োগ হতে পারে।  বিভিন্ন স্কুলেও এই ধরনের সাইকোলজিস্ট নিয়োগ অনেক দিন আগেই শুরু হয়ে গিয়েছে, পাশাপাশি কেরিয়ার কাউন্সেলিং করার ক্ষেত্রেও সাইকোলজিস্টদের ভূমিকা রয়েছে।


মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউট

বিএসসি ইন সাইকোলজি                                       

১০+২ সমতুল্য কোনও পরীক্ষায় পাশ করে সিইটি-র মাধ্যমে এই কোর্সে ভর্তি হতে পারবেন যে কোনও (বিজ্ঞান, বাণিজ্য ও কলা) বিভাগের পড়ুয়া।

তিন বছরের কোর্স  (৬টি সেমেস্টার) 

ম্যাকাউটের হরিণঘাটা ক্যাম্পাসে

কোর্স ফি লক্ষ ৩৩ হাজার ৩৫০ টাকা 

বিশদ তথ্য পেতে ক্লিক করুন এই লিঙ্কে

https://makautwb.ac.in

অথবা ফোন করুন

or 

What's App

8017669359 


ছাত্র-ছাত্রীদের হস্টেলের সুবিধা


কোন কোন ক্ষেত্রে চাকরির সুযোগ রয়েছে ?

 1.Schools

2. Hospitals

3. Educational Institutions

4. Industries

5. Mental Health Organizations

6. Government and non-Government Sectors

7. And Others

 



     কোন কোন পদে চাকরির সম্ভাবনা ?     

1.Career Counsellor

2.Clinical Psychologist

3. Counsellor

4. Forensic Psychologist

5. Industrial or Organizational Psychologist

6. Special Education Teacher

7. Psychiatrist

8. Teacher

9. Neuropsychologist

10. Engineering Psychologist

11. Counselling Psychologist

12. School Psychologist

13. Sports Psychologist

 




ধন্যবাদ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...