শুক্রবার, ২ অক্টোবর, ২০২০

মহাত্মা গান্ধীর জন্মদিনে মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়ের বার্তা

 

জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিনে

মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়ের বার্তা





আজ, অক্টোবর, জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিনে শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী স্নেহের ছাত্রছাত্রীদের প্রতি মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ম্যাকাউট) মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়ের বার্তা। .. ..

                                                        মাননীয় উপাচার্য জানিয়েছেন, জাতির জনক আমাদের জীবনকে যে শিক্ষা দিয়ে গিয়েছেন সেটা শুধু আজকের দিনে নয় সারা বছর, সমগ্র জীবনে চলার পথের পাথেয়। তবু আজকের দিনে বিশেষ ভাবে তাঁর দেখানো পথ আদর্শের স্মৃতিচারণ করলে আমরা সকলেই আরও বেশি সমৃদ্ধ হব।

 

তাই এই বিশেষ দিনে সকলকে উপাচার্য শপথ নিতে বলেছেন , মহাত্মার সহমর্মিতা, সহানুভূতি  শান্তিপূর্ণ সহজ সরল জীবন যাপনের যে আদর্শ তাকে আরও বেশি করে নিজের মধ্যে আত্মস্থ করতে হবে। সকলকে সঙ্গে নিয়ে পথ চলার যে আনন্দ তা যেন বহু কাল আগেই তিনি আমাদের দেখিয়ে দিয়েছেন। বর্তমানে স্বাভাবিক  কার্য ক্ষেত্রে তাঁর সেই মহান আদর্শ প্রয়োগ করে আমরা সেটা বুঝতে পারি।

 উপাচার্য জানান, সকলকে এক সঙ্গে নিয়ে পথ চলার যে অনাবিল আনন্দ রয়েছে, সেটা আর অন্যত্র কোথাও নেই । সকলকে নিয়ে চলা এবং সকলের জন্য চিন্তা। এই দুই পন্থা অবলম্বন করে পথ চললে জীবনে শান্তি আসে। মহাত্মা আমাদের প্রতি পদে পদে এই শিক্ষা দিয়েছেন। স্বার্থপরতা শুধু আমাদের সঙ্কীর্ণ করে দেয়। ভবিষ্যতে লড়াই করে মাথা উঁচু করে বেঁচে থাকার জন্য স্বার্থপরতাকে বিসর্জন দেওয়া খুব প্রয়োজন। মহাত্মার এই দুই আদর্শে রয়েছে স্বার্থপরতাকে বিনাশ করার শক্তি । পড়াশুনার ও যে কোনও কাজ করার জন্য স্থির মনের প্রয়োজন । শান্তি সেই স্থিরতা নিয়ে আসে। আর সকলের জন্য চিন্তা এবং সকলকে নিয়ে পথ চলার মানসিকতা মনে শান্তি আনে। সবই এক সুতোয় গাঁথা ।

 

মহাত্মার থেকে আরও যে উপদেশ আমরা পেয়েছি তার মধ্যে সততা ও সরলতা অন্যতম বলেই মনে করেন মাননীয় উপাচার্য। এই দুই পন্থাকে অবলম্বন করে যে কোনও কাজই আমরা করি না কেন সাফল্য আসবেই । তাই শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী স্নেহের ছাত্রছাত্রীদের প্রতি তাঁর পরামর্শ , আমরা নিজেদের প্রান যেমন সুরক্ষিত রাখার চেষ্টা করি তেমনই নিজেদের মধ্যে থাকা সারল্য এবং সততাকে অক্ষুণ্ণ রাখতেই হবে ।

 

সর্বোপরি তিনি জানিয়েছেন, পরিবেশ আমাদের মা। জাতির জনক সমস্ত ক্ষেত্রে পরিবেশ বাঁচানোর পরামর্শ দিয়েছেন। আমাদের সকলকে মনে রাখতে হবে পরিষ্কার পরিচ্ছন্নতা এবং পরিবেশ রক্ষা আমাদের সমগ্র জাতির প্রাথমিক কর্তব্য । প্রতিদিন শপথ নিতে হবে, এই কর্তব্য আমরা পালন করবই। শেষে সকলের উদ্দেশে তাঁর বার্তা, মহাত্মাকে মনের ভিতরে রাখার পাশাপাশি তাঁর পরামর্শগুলিকে বাস্তব জীবনে প্রতিনিয়ত প্রয়োগ করতে আমাদের বদ্ধ পরিকর হতে হবে । কারণ , এই দায়বদ্ধতার শিক্ষাও এই মহান মানুষের থেকে পাওয়া ।




 মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয় বলেন, 

'এই মহাত্মাকে বিনম্র চিত্তে সশ্রধ প্রণাম জানাই ' 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...