বুধবার, ১১ নভেম্বর, ২০২০

ভারতরত্ন মৌলানা আবুল কালাম আজাদ এর জন্মদিনে, তাঁর স্মরণে ম্যাকাউট

 

ভারতরত্ন মৌলানা আবুল কালাম আজাদ এর

জন্মদিনে, তাঁর স্মরণে ম্যাকাউট




দেশ স্বাধীন হয়েছে। কিন্তু সকলকে কীভাবে শিক্ষার আলোয় নিয়ে আসা যায়, কীভাবে দেশের প্রতিটি শিশুদের শিক্ষার এক সুতোয় বেঁধে ফেলা যায় সেটা নিয়ে প্রাণপণ চেষ্টা চালিয়ে ছিলেন তিনি।

 উচ্চশিক্ষার জন্য এক অভিন্ন বোর্ড গঠন, পঞ্চাশের দশকে দাঁড়িয়ে তিনি উপলব্ধি করেছিলেন প্রযুক্তি শিক্ষার প্রয়োজনীয়তা। সব মিলিয়ে আজ থেকে সত্তর বছর আগে শিক্ষার রূপরেখা তৈরী করেছিলেন যিনি, আজ ১১ নভেম্বর শিক্ষা জগতের সেই প্রাণপুরুষ স্বাধীন ভারতবর্ষের প্রথম কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী তথা স্বাধীনতা সংগ্রামী ভারতরত্ন মৌলানা আবুল কালাম আজাদ-এর জন্মদিন।

১৮৮৮ সালের আজকের দিনে স্বাধীন ভারতের শিক্ষার দিশারী এই মানুষের জন্ম হয়। এই শুভ দিনে জাতীয় শিক্ষা দিবসে মহান মানুষকে বিনম্র শ্রদ্ধা জানান মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয় সহ বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষক ও শিক্ষাকর্মী । 

মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয়

ম্যাকাউটের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র মহাশয় বলেন , স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রীর দেখানো পথে আমাদের সবাইকে চলতে হবে। সত্তর-আশি বছর আগেই শিক্ষা সম্পর্কে তাঁর যে উপলব্ধি ছিল তা অবিস্মরণীয়। স্কুলশিক্ষা এবং উচ্চশিক্ষার প্রতি তিনি সমান ভাবে যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছিলেন। প্রযুক্তিবিদ্যা যে কতটা প্রয়োজনীয় তিনি বহুকাল আগেই সেটা বলে গিয়েছেন। তাঁকে বিনম্র শ্রদ্ধা জানাই।     

 



সেই উপলক্ষ্যে দিন সন্ধ্যায় অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করে ম্যাকাউট। গত অক্টোবর থেকে চলে আসা অনলাইন কুইজ প্রতিযোগিতার একদম শেষ পর্যায়ে আমরা চলে এসেছি। সপ্তম অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের বিভাগের ফাইনাল আজ অনুষ্ঠিত হল।  সেখানে যোগ দিয়েছিল জন পড়ুয়া। নিউ ব্যারাকপুর কলোনি বয়েজ হাইস্কুলের অরিন্দম সাহা, যাদবপুর বিদ্যাপীঠের তৃণাঞ্জনা দত্ত দেবস্মিতা দাস , গয়েশপুর কিশলয় বিদ্যালয় হাইস্কুলের সাগ্নিল দত্ত, রাজলক্ষ্মী কন্যা বিদ্যাপীঠের দেবস্মিতা ভৌমিক এবং নিউ ইন্ট্রিগ্রেটেড গভর্নমেন্ট স্কুল ক্যানিং এর নবনীতা দাস। 

 

কুইজ কন্টেস্ট এর শুরুতেই ভারতরত্ন মৌলানা আবুল কালাম আজাদ সম্পর্কে পড়ুয়াদের জানান ম্যাকাউটের স্কুল কানেক্ট দলের আহ্বায়ক . শুভব্রত রায়চৌধুরী মহাশয়। ভারতের স্বাধীনতা সংগ্রামে এবং আধুনিক শিক্ষায় এই প্রাণপুরুষের অবদান সম্পর্কে বলেন তিনি।

কুইজ মাস্টার তথা ম্যাকাউটের সহ নিবন্ধক অনুপ কুমার মুখোপাধ্যায় কুইজ পরিচালনা করেন .


...................................................................................................................................................................................

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঘরে বসেই অংশ নাও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতায়

  অনলাইন লাইভ সঙ্গীত প্রতিযোগিতা, ২০২৩     ব্যবস্থাপনায় : ম্যাকাউট আউটরিচ বিভাগ      মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যা...