Friday, August 2, 2019

গাছ বসালেই হবে না, করতে হবে পরিচর্যাও : উপাচার্য সৈকত মৈত্র 

পরিবেশ বাঁচাতে সকলকে উদ্যোগী হতে হবে : উপাচার্য 




হরিণঘাটা ক্যাম্পাসে গাছ বসাছেন উপাচার্য সৈকত মৈত্র  

গত ২৯ জুলাই মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাকাউট) হরিণঘাটা ক্যাম্পাসে বৃক্ষরোপন উৎসব পালন হল. উদ্যোগে বড় জাগুলির মোহন তরী.  সেখানেই মাকাউটের উপাচার্য  অধ্যাপক সৈকত মৈত্র জানান, বছরের একদিন গাছ বসালেই হবে না, সারা বছর বসাতে হবে এবং নিষ্ঠা ভরে তার পরিচর্যাও করতে হবে. তিনি জানান, অতীতে তিনি একটি দল তৈরী করে রাস্তার মোড়ে , রাস্তার পাশে গাছ বসাতেন।  সারা বছর তার পরিচর্যাও করতেন। সব গাছ বাঁচানো না গেলেও সেগুলির মধ্যে বহু গাছকেই তাঁরা বাঁচাতে পারতেন। একই ভাবে গাছ বসানোর পাশাপাশি গাছ পরিচর্যার ওপরে জোর দেন তিনি। 



উপাচার্যকে সম্বর্ধনা দিচ্ছে মোহন তরী 


সেখানে উপস্থিত ছিলেন মোহন তরীর সদস্য , মাকাউটের রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ী, ফিন্যান্স অফিসার অত্রি ভৌমিক,  সহ-রেজিস্ট্রার অনুপ কমার মুখোপাধ্যায়, উপদেষ্টা শুভব্রত রায়চৌধুরী থেকে শুরু করে আরো নানা গুরুত্বপূর্ণ আধিকারিকেরা। ছিলেন মাকাউটের অন্য্ কর্মচারীরাও। সকলকেই সারা বছর গাছ বসাতে বলেন উপাচার্য।







পাশাপাশি ক্রীড়াকে অধিক গুরুত্ব দেওয়ার জন্যও পরামর্শ দেন উপাচার্য। তিনি জানান, মোবাইলের ভিডিও গেম খেলে কাজ হবে না, কাদা মাটি মেখে পরিশ্রম করে খেলতে হবে. এতে মনের ও স্বাস্থ্যের বিকাশ হবে. খেলার ক্ষেত্রে মাকাউট আরো বেশি করে সকলকে উৎসাহিত করবে বলে জানান তিনি। 







প্রসঙ্গত, মাকাউটের হরিণঘাটা ক্যাম্পাসের মধ্যেই বড় খেলার মাঠ রয়েছে। ভবিষ্যতে তার আরো উন্নতি করা হবে বলেও পরিকল্পনা রয়েছে। এই অনুষ্ঠানের পরেই  ক্যাম্পাসে গাছ বসানো হয়. সঙ্গে ব্রত নেওয়া হয় পরিবেশ রক্ষার।

No comments:

Post a Comment