Thursday, August 8, 2019

হাতের মুঠোয় বই এর সম্ভার,

হরিণঘাটা ক্যাম্পাসে  স্ট্রিট লাইব্রেরী

উদ্বোধন করছেন উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র। সঙ্গে রয়েছেন রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ী ও অন্যান্যরা।
জুলাই; 'স্ট্রিট'-এর আলোতে বই পড়েছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। কারণ তিনি উপলব্ধি করেছিলেন পড়াশুনা ছাড়া এ বিশ্বকে জানা যায় না। সেই অমোঘ সত্যিকে মাথায় রেখেই পশ্চিমবঙ্গের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোটা রাজ্য জুড়ে 'স্ট্রিট' লাইব্রেরী তৈরি করার কর্মসূচী নিয়েছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের সল্টলেক অফিসে রয়েছে এই লাইব্রেরী। এ বার হারিণঘাটা ক্যাম্পাসে তৈরি হল স্ট্রিট লাইব্রেরী বা 'পথ পাঠাগার'। উদ্বোধন করলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র। স্লোগান উঠল একটাই, " বই পড়, বই পড়াও।"


অবসর সময়ের  সাথী 



স্ট্রিট লাইব্রেরীতে উপাচার্য এবং অন্যান্যরা 
বই শুধু জ্ঞানের পরিধি বৃদ্ধি করে তাই নয়, বই হল মানুষের পরম সখা। সুখ দুঃখ সব যেন উজাড় করে দেওয়া যায় বইয়ের মধ্যে। কত মানুষের নানা ওঠা পড়ার কাহিনী, জীবনের কত ঘটনা প্রবাহের সঙ্গে নিজেকে একাত্ম করে নেওয়া যায়। কিন্তু বর্তমান প্রযুক্তির যুগে যন্ত্রের যুগে অনেকেই বই থেকে যেন অনেক দূরে সরে গিয়েছে। কিন্তু বই এর পাতা ওল্টানোর শব্দ, পুরনো বা নতুন বইয়ের যে পৃথক মাতাল করা গন্ধ, ১০০ পাতা বই পড়ে শেষ করার মধ্যে যে তৃপ্তি তা থেকে যেন অনেকেই বঞ্চিত থেকে যাচ্ছি। কার্যত এই সুখ আবার ফিরিয়ে দিতে এবং বই পড়ার অভ্যাস চালু রেখে বিশ্বকে জানার পথ বাতলে দিতে মাকাউটের এই উদ্যোগ।
তোমার খোলা হাওয়া 

স্ট্রিট লাইব্রেরী  উদ্বোধনের কিছু আগে 
বাংলা সাহিত্যের ইতিহাস, ইংরেজি সাহিত্যের বিকাশ, গোয়েন্দা কাহিনী থেকে শুরু করে অর্থনীতির নানান বইতে সমৃদ্ধ হয়েছে এই স্ট্রিট লাইব্রেরী। কাজের ফাঁকে বা ক্লাসের ফাঁকে এই লাইব্রেরীতে বই পড়ার জন্য রয়েছে উপযুক্ত স্থান। 'থ্রি ইডিয়েটস' নামে হিন্দি সিনেমার পর্দায় পরিচালক দেখিয়েছিলেন, জ্ঞান যেখান থেকে খুশি সংগ্ৰহ করা যায়। বই যে তার উত্তম মাধ্যম এটা বলার অপেক্ষা রাখে না। তাই জীবনের এই পরম বন্ধুকে কাছে পেয়েও না হারানোর পরামর্শ দেন উপাচার্য সৈকত মৈত্র।


পছন্দের বই বেছে নেওয়া
বিবেকানন্দ থেকে শুরু করে নেতাজি সুভাষ চন্দ্র বসু সকলেই বই পড়ার প্রতি আগ্রহী ছিলেন। যেটা তাঁদের জীবনকে সমৃদ্ধ করেছে। তাই নিয়ম করে বই পড়ার মধ্যে যে তৃপ্তি ও সুখ রয়েছে যেটা এই মানব জীবনকে সার্থক করে।








জ্ঞানের স্তম্ভ 
বইয়ের জগৎ 

লাইব্রেরী উদ্বোধনের পরে 


No comments:

Post a Comment