Thursday, August 29, 2019


ডিজিটাল মার্কেটিং ডিপ্লোমা কোর্স  করে চাকরির সুলুক সন্ধান,

মাকাউট হাত ধরল ইংল্যান্ডের কেমব্রিজ মার্কেটিং কলেজের

   

সল্টলেকের সেক্টর ফাইভে ডিজিটাল মার্কেটিং ডিপ্লোমা কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার (কলকাতা) মাননীয় ব্রুশ বাকনেল। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট)-এর মাননীয় উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র। এছাড়া উপস্থিত ছিলেন ভারতের জন্য কেমব্রিজ মার্কেটিং কলেজের প্রতিনিধি অধ্যাপক নন্দন সেনগুপ্ত, মাকাউটের রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ী সহ বিশ্ববিদ্যালয়ের আরও অধ্যাপক এবং শিক্ষা কর্মীরা। 

বক্তব্য রাখছেন উপাচার্য 
  ওই অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টরা জানান ইংল্যান্ডের এই কলেজ ভারতে এই প্রথম কোনো মার্কেটিং এর কোর্স চালু করছেন। এবং সেটাও কলকাতায়। অধ্যাপক নন্দন সেনগুপ্ত জানান তিনি আশা করছেন কলকাতায় এই কোর্সের জনপ্রিয়তা হবে এবং পড়ুয়াদের নিজেদের কেরিয়ারের পথ সুগম করতে সাহায্য করবে। 



উপাচার্য সৈকত মৈত্র জানান,  অর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর জন্য বহু প্রথাগত চাকরি বিলুপ্ত হচ্ছে। কিন্তু এই ধরনের ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে হচ্ছে ঠিক তার উল্টো।  তিনি জানান, প্রায় ৮ লক্ষ চাকরির সুযোগ তৈরী হয়েছে।  কিন্তু সেই তুলনায় কর্মীর যোগান অনেক কম।  সেই কারণেই এই রাস্তায় কেরিয়ার তৈরির সুযোগ অনেক বেশি।  এই কোর্স করে সকলেই নিজেদের যোগ্যতা তৈরী করে নিতে পারেন। 

তিনি আরও জানান, বেকার সমস্যা মেটাতেও এক বছরের এই কোর্স ইতিবাচক ভূমিকা নেবে। এখানে কিছু মহিলারা নানা কাজে বাইরে বের হতে পারেন না।  তাঁরা এই সমস্ত কোর্স করে নিজে থেকে অর্থ উপার্জন করতে পারবেন। এর ফলে একদিকে যেমন মহিলারা স্বাবলম্বী হতে পারবেন পাশাপাশি নিজেদের কেরিয়ারের পথটিও সুগম হবে। 

উপাচার্য এবং হাই-কমিশনার  এবং অন্যান্যরা 

রেজিস্ট্রারের সঙ্গে অধ্যাপক নন্দন সেনগুপ্ত  এবং অন্যান্যরা  
 উপাচার্য আশ্বাস দেন , মাকাউট এর সঙ্গে কেমব্রিজ মার্কেটিং কলেজের এই যোগ এই কোর্স করা পড়ুয়াদের বাড়তি দিশা দেখতে সাহায্য করবে। পাশাপাশি পড়ুয়াদের  নিজেদেরকে চাকরি যোগ্য হিসেবে গড়ে তুলতেও মাকাউট সজাগ থাকবে। ভবিষ্যতের চলার পথে সঙ্গে থাকবে মাকাউট। ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার (কলকাতা) মাননীয় ব্রুশ বাকনেলও এই কোর্স নিয়ে আশাবাদী। 



No comments:

Post a Comment