Friday, August 2, 2019

দিশা দেখতে স্কুলে পৌঁছে যাচ্ছেন মাকাউটের প্রতিনিধি 


মাকাউটে এই সমস্ত কোর্স পড়ানো হয় 
স্কুল স্তর থেকেই ভবিষ্যতের দিশা ঠিক করা উচিত। এ রাজ্যেই প্রযুক্তিগত সমস্ত কোর্সের যে আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেটা  বোঝাতেই স্কুলে যাচ্ছেন মাকাউটের প্রতিনিধিরা। কলকাতা, নদীয়া, পূর্ব বর্ধমান, হাওড়া সহ বিভিন্ন  জেলার স্কুলগুলিতে পড়ুয়াদের মুখোমুখি এই প্রতিনিধি দল. এই বিশ্ববিদ্যালয়ে চলা বিভিন্ন বিএসসি কোর্স এবং সে সমস্ত কোর্স নিয়ে ভবিষ্যতে কি ভাবে পথ চলা যায় সেই সম্পর্কে বিশদে আলোচনা চলছে ওই স্কুলগুলিতে। 


কল্যাণীর একটি স্কুলে স্কুল কানেক্স্ট প্রোগ্রাম 
সরকারি বিশ্ববিদ্যালয় হওয়ায় স্বাভাবিক ভাবেই কম কোর্স ফি. অনেকটাই সাধ্যের মধ্যে। যে কারনে খরচের বোঝা অনেকটাই কমিয়ে ভবিষ্যতের পথে অগ্রসর হতে পারবে ছাত্রছাত্রীরা। সে কারণেই পৃথকভাবে 'স্কুল কানেক্ট প্রোগ্রাম' নামে কর্মসূচি হাতে নিয়েছে মাকাউট। রাজ্যের গ্রাম থেকে গ্রামান্তরে ছুটে যাচ্ছে ওই প্রতিনিধি দল. ছাত্রছাত্রী এবং সকলের নানা প্রশ্নের উত্তর দিচ্ছেন তাঁরা।  


শুধু স্কুলে যাওয়ায় নয়,  নদিয়ার হরিণঘাটায় মাকাউটের ক্যাম্পাস প্রদর্শন করার বন্দোবস্ত করছে মাকাউট। এ বছর থেকেই মাকাউট প্রায় ২৭টি বিএসসি কোর্স চালু করেছে। সেই সমস্ত কোর্সে ভর্তি হতে গেলে  সিইটি বা কমন এন্ট্রান্স টেস্ট এর পাশ করতে হয়. কি ভাবে তার জন্য প্রস্তুতি নিতে হয় এসব থাকছে ওই কর্মসূচিতে। মাকাউট স্কুল বেছে নিয়েও নানা কর্মশালা চালাচ্ছে। তা ছাড়াও যদি কোনো স্কুল মনে করে তাদের স্কুলে এই কর্মশালা চালানোর প্রয়োজন রয়েছে, তাঁরাও যোগাযোগ করতে পারেন বিশ্ববিদ্যালয়ের নম্বরে। 




এ রাজ্যের সম্পদ, এ রাজ্যের মেধা, এই  রাজ্যেই থাক। দিশা দেখাবে  মাকাউট।   

No comments:

Post a Comment